নতুন খবরবিশেষলাইফ স্টাইল

এই স্টেরয়েড ব্যবহার করলেই হু হু করে কমছে করোনায় মৃত্যুর হার,যুগান্তকারী আবিষ্কার দাবি বিজ্ঞানী মহলের..

গোটা বিশ্ব জুড়ে দিন দিন বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা এবং মৃত্যুর সংখ্যা। ভারত এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা গিয়ে পৌঁছেছে 3 লাখ 54 হাজার 161 জন। আর ভারতেই মরণ ভাইরাস COVID-19 এর জেরে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে 11 হাজার 922 জনের।যদিও এখনো পর্যন্ত এই মরণ ভাইরাসের করোনার কোনো ভ্যাকসিন আবিষ্কৃত হয়নি তবে এবার যে খবরটি বেরিয়ে আসতে সে কিছুটা হলেও গোটা বিশ্বের মানুষের কাছে স্বস্তির খবর হতে পারে।

এবার বিজ্ঞানীদের তরফ থেকে Dexamethasone নামক একটি জেনেরিক ওষুধের কথা বলা হচ্ছে যেখানে জানানো হচ্ছে যে এই ওষুধ প্রয়োগ করলে নাকি হাসপাতলে ভর্তি হওয়ার যে করোনা আক্রান্ত ব্যক্তির মৃত্যুর সম্ভাবনা অনেকখানি কমে যাচ্ছে। শুধু তাই নয় এই ওষুধ ব্যবহার করলে কমছে এক-তৃতীয়াংশ করোনা আক্রান্তের সংখ্যা। তাই আপাতত করোনা সংক্রমণ রুখতে এই অভিযানে যারা রয়েছেন অর্থাৎ রিকভারি অভিযানের টিম তারা এই বিষয়ে নিজেদের মতামত রেখে জানিয়েছেন এটি প্রথম করোনা বিরুদ্ধে এত বড় একটি আবিষ্কার।

আর এই ওষুধটির ব্যবহার এখনই করোনা আক্রান্তদের চিকিৎসায় শুরু করা উচিত। এই বিষয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রফেসার মার্টিন লানড্রির দাবি যে সমস্ত রোগীরা আপাতত ভেন্টিলেশন অক্সিজেনের সাহায্য নিচ্ছেন তাদের ক্ষেত্রে এই Dexamethasone নামক ওষুধের ব্যবহার করলে দ্রুত কমে যাচ্ছে তাদের মৃত্যুর সম্ভাবনা, এটি একটি সমীক্ষার মাধ্যমে দেখতে পাওয়া গেছে। অন্যদিকে এই বিষয়ে গবেষক টিমের আরও একটি দল যার নাম পিটার হোরবি, তার দাবি Dexamethasone নামক এই ওষুধটি ব্যবহার করা হয়ে থাকে যেকোনো ধরনের সংক্রমণ রোধ করার জন্য আর এটিই একমাত্র ওষুধ যেটি এখনো পর্যন্ত এই করোনা সংক্রমনে মৃত্যুর হারকে কমাতে সক্ষম যা এটি করেও দেখিয়েছে। তাই তাদের তরফ থেকে দাবি করা হচ্ছে এটি একটি যুগান্তকারী আবিষ্কার।

Related Articles

Back to top button