মাত্র ২৩ বছর বয়সে IIT পড়াশোনা মাঝপথে ছেড়ে দিয়েও এই যুবক ভারতের সবথেকে ধনী ব্যক্তিদের মধ্যে একজন

বয়স মাত্র ২৩ বছর। আইআইটি ছাত্র শাশ্বত নাকরানি (Shashvat Nakrani)। কিন্তু ইতিমধ্যেই তিনি ভারতের সেরা শিল্পপতিদের মধ্যে একজন হয়ে উঠেছেন।এত অল্প বয়সে সাফল্যের চূড়ায় পৌঁছে গেছেন নিজের অধ্যাবসায় এবং চারিত্রিক দৃঢ়তা জোরে। নিজের যোগ্যতায় ভারতের ধনী ব্যক্তিদের তালিকায় নিজের নাম অন্তর্ভুক্ত করেছেন শাশ্বত। তবে আইআইটি নিয়ে পড়াশোনা শুরু করলেও মাঝপথেই আইআইটির পড়াশোনা ছেড়ে দেন। বর্তমানে শাশ্বত ভারতের পে অ্যাপ্লিকেশনের প্রতিষ্ঠাতা। এত অল্প বয়সেই শাশ্বত নাকরানির ভারতের একজন কোটিপতি শিল্পপতি হবার ঘটনা সত্যিই আশ্চর্যজনক লাগে।

সম্প্রতি ২০২১ সালে IIFL Wealth Hurun India Rich List তালিকা প্রকাশিত হয়েছে । এই তালিকাতে ভারতের সবথেকে ধনী ব্যক্তিদের নাম তালিকাভুক্ত করা হয়েছে। এই তালিকায় রয়েছে ভারতের বিখ্যাত শিল্পপতি গৌতম আদানি মুকেশ আম্বানির মত ব্যক্তি দের নাম। সম্প্রতি এই তালিকায় নিজের নাম অন্তর্ভুক্ত করে ফেলেছেন শাশ্বত । ইন্ডিয়ান পে অ্যাপ্লিকেশন আবিষ্কার করে তিনি এক যুগান্তকারী দিক খুলে ফেলেছেন। ফলে তাঁর অতি দ্রুত সাফল্য আজ এই জায়গায় তাঁকে পৌঁছে দিয়েছে।

২০১৭-১৮ সাল থেকে তিনি দিল্লীতে বসবাস করছেন। মাত্র ১৯ বছর বয়সে তিনি আইআইটি তে ভর্তি হন। মূলত প্রায় বছর চারেক আগে দিল্লি আইআইটি থেকে তিনি টেক্সটাইল অধ্যায়ন করেছিলেন। কিন্তু তিনি পুরোপুরি ভাবে কোর্স শেষ করতে পারেননি। তৃতীয় বর্ষ পর্যন্ত পরীক্ষা দিয়েই তিনি আইআইটি পড়াশোনা ছেড়ে দেন। সেই সময় মাত্র ১৯ বছর বয়সেই তিনি ভারত পে প্রতিষ্ঠা করেন। এই আবিষ্কার হয়েছিল তাঁর যুগান্তকারী আবিষ্কার।এত অল্প বয়সে একটি দুর্দান্ত অ্যাপ্লিকেশন আবিষ্কার করে গোটা ভারতবর্ষে তিনি সাড়া ফেলে দিয়েছিলেন।

ভারত পে (Bharat pay app) এমন একটি অ্যাপ্লিকেশন যেখানে অনলাইন লেনদেন করবার জন্য সর্বমোট ১৫০ টি অ্যাপ রয়েছে। ভারত পে মাধ্যমে গুগল পে, পেটিএম, ভীম অ্যাপ গুলির সাথে আর্থিক লেনদেন করা যাবে। ভারত পে অ্যাপ্লিকেশন আবিষ্কারের মাধ্যমে ভারতের self-made তালিকায় নিজের নাম নথিভুক্ত করেছেন শাশ্বত। সর্বকনিষ্ঠ ধনী self-made হিসাবে তিনি তালিকায় উঠে এসেছেন । প্রকৃতপক্ষে নিজের যোগ্যতায় অভিনবত্ব অর্জন করা ব্যক্তিদের নামে এই তালিকায় থাকে ।

ভারতের রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানি এই তালিকার শীর্ষে রয়েছেন। এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন গৌতম আদানি এবং তৃতীয় স্থানে রয়েছেন শিব নাদার। ছাড়াও এই তালিকায় রয়েছেন এনএল মিত্তর এবং এসপি হিন্দুজার মত ব্যক্তিদের নাম। উল্লেখ্য এই তালিকায় রয়েছে ১০০৭ জন ব্যক্তির নাম। এদের মধ্যে রয়েছেন ১৩ জন ভারতীয় নাম, যাদের সম্পত্তির পরিমাণ ১০০০ কোটি টাকারও বেশি।