ফের ঘনিয়ে আসছে নিম্নচাপ, রাজ্যের একাধিক জেলায় জারি সতর্কতা: আবহাওয়া খবর

দক্ষিণবঙ্গ সহ কলকাতা জুড়ে আবারো হতে পারে লাগাতার বৃষ্টি জানালো আলিপুর আবহাওয়া দফতর। গত বুধবার পর্যন্ত লাগাতার বৃষ্টি হয়েছে কলকাতা সহ পাশাপাশি শহর ও দক্ষিণবঙ্গে। বৃষ্টির জের কমতে না কমতেই আবারো একবার আবহাওয়ার খারাপ খবর দিল আবহাওয়া দফতর। আবহাওয়া দফতরের সুত্রে জানানো হয়েছে আগামী কয়েকদিন হতে পারে প্রবল দুর্যোগ। বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ ফের আবার ঘনীভূত হয়েছে। এবারে ওই নিম্নচাপ ওড়িশা উপকূল ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে ক্রমশ বাড়ছে।

শুক্রবার কলকাতা সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আবহাওয়া দফতরের সুত্রের খবর, গোটা রাজ্য মেঘলা আকাশ ও বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের জেরে ভাসতে চলেছে। তার জন্য আবহাওয়া দফতর থেকে সতর্কতা জারি ঘোষণা করা হয়েছে।

উত্তরপ্রদেশে বিভিন্ন জায়গায় প্রবল দুর্যোগের সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর, গোটা দেশেই বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। শুক্রবার থেকে উত্তরপ্রদেশ, গুজরাত, মধ্যপ্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

Advertisements

আবহাওয়া দফতরের বিজ্ঞপ্তি অনুযায়ী উত্তর ও মধ্য প্রদেশে ১৭ ই সেপ্টেম্বর থেকে হতে চলেছে ভারী বৃষ্টিপাত। উত্তরাখণ্ডে ১৯-২২ সেপ্টেম্বর পর্যন্ত প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

Advertisements

দিল্লীতে ইতিমধ্যেই শুরু হয়ে গেছে বৃষ্টিপাত। এতদিনে আগের বৃষ্টিপাতের রেকর্ড ভেঙে দিয়েছে এবারের দিল্লীর বৃষ্টি। দিল্লীতে এবারে মৌসুম বায়ু দেরিতে প্রবেশ করলেও প্রবল বৃষ্টি শুরু হয়ে গেছে। সেপ্টেম্বরেই দিল্লীর বৃষ্টির মাপ ৪০০ মিলিমিটার পার করে গেছে। দিল্লীর পুরো বৃষ্টির ইতিহাসে এটা তৃতীয় বারের সাংঘাতিক বৃষ্টি।