নতুন বছরের শুরুতেই গৌতম গাম্ভীর গড়লেন নতুন নজির, দিল্লির দূষণ রোধে গড়ে তুললেন এয়ার পিউরিফায়ার টাওয়ার…

যেভাবে দিনদিন দিল্লির দূষণ বৃদ্ধি পাচ্ছে তাতে স্বাভাবিক ভাবেই চিন্তায় পড়েছে দিল্লিতে বসবাস কারী মানুষগণ। এমন কী অনেক বিশেষজ্ঞদের দাবি এইভাবে যদি দিল্লির দূষণ ক্রমশ বাড়তে থাকে তাহলে কয়েকবছর পর দিল্লিতে বসবাসকারী মানুষদের অক্সিজেন কিনতে হতে পারে।তাই স্বাভাবিকভাবে দিল্লির দূষণ নিয়ে লাগাতার চর্চা হতে থাকে কেন্দ্র ও রাজ্য উভয়েরই মধ্যে শুধু তাই নয় তাদের তরফ থেকে এই দূষণ নিয়ন্ত্রণে কিছু কর্মসূচি ও গ্রহণ করা হয়েছে।

এর দরুন কেন্দ্র সরকার দিল্লিতে দূষণ রোধে বেশ কিছু বড় বড় প্রজেক্ট এর ঘোষণা করেছে আর অপরদিকে রাজ্য সরকারের তরফ থেকে দিল্লিতে অড ইভেন চালু করার ওপর জোর দেওয়া হয়েছে। আর গতকাল কেন্দ্র সরকারের তরফ থেকে একটা বায়ুর পরিশোধনকারী মেশিনের স্থাপনা করা হয়েছে। ভারতের প্রাক্তন ক্রিকেটার গৌতম গাম্ভীর তথা বর্তমান বিজেপি সাংসদ এই বায়ু পরিশোধনকারী মেশিনটি উদ্বোধন করেছেন গতকালই।

এরই সাথে বলে রাখি এই মেশিনটি কে গৌতম গাম্ভীর দিল্লির লাজপত নগরের সেন্ট্রাল মার্কেটে উদ্বোধন করেন। তবে এখন অনেকেরই মনে এই প্রশ্ন আসতে পারে যে এই মেশিনটির কর্মক্ষমতা কেমন? তবে আপনাদের সুবিধার্থে বলে রাখি এই প্রোটোটাইপ বায়ু পরিবেশনকারী মেশিনটি প্রতিদিন 600000 কিউকিব মিটার বায়ু পরিশোধন করতে পারে বলে অনুমান করা হয়েছে। এরই সাথে এই বায়ু পরিশোধনকারী টাওয়ারটি 75% দুই ধরনের দূষক সংগ্রহ করবে।

এই ক্ষতিকারক পদার্থ গুলি হল PM 2.5  ও PM 10। আর এই দূষক বর্জ্য পদার্থ গুলি সংগ্রহ করার পর এই টাওয়ারটি একেবারে শুদ্ধ বায়ু পরিবেশন করে ছাড়বে দিল্লির পরিবেশে। এই বায়ু পরিশোধনকারী টাওয়ার টি উদ্বোধন করার সময় গৌতম গম্ভীর বলেন দিল্লির দূষনের সাথে লড়াই করার জন্য আমরা তৎপর হয়েছি, আর এটা একটা প্রোটোটাইপ পরিশোধনকারী টাওয়ার। এরই সাথে গৌতম গাম্ভীর একথাও জানান যে আমরা এটাকে প্রথম টেস্ট করেছি তারপর এটাকে লঞ্চ করার সিদ্ধান্ত নিয়েছি।

 

টাওয়ার উদ্বোধন এর সাথে সাথে একদিন গৌতম গাম্ভীর নিজের টুইটার হ্যান্ডেল থেকে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কে অসংখ্য ধন্যবাদ জানান এর জন্য। আরো বলে রাখি এই স্মোক টাওয়ারটি বসানোর জন্য প্রায় 7 লক্ষ টাকা খরচ হয়েছে যা প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা যাচ্ছে। শুধু তাই নয় খুব শিগগিরই গোটা দিল্লি জুড়ে আরো এরকম একাধিক টাওয়ার বসবে বলে খবর পাওয়া যাচ্ছে।

Related Articles

Close