এবার Facebook, Messenger, Instagram, Pubg সহ 89 টি অ্যাপ বন্ধ করল ভারত সরকার…

ভারতের গালওয়ান উপত্যকায় চীন এবং ভারতের সংঘাতের পর থেকে সারা দেশ জুড়ে চীনা পণ্য বয়কট করার উদ্যোগ নেয় ভারতবাসী। এরপর কেন্দ্রীয় সরকারের তরফ থেকে টিকটক সহ আরোও 59 টি চীনা অ্যাপ সম্পূর্ণ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। এর প্রধান কারণ হল এই সমস্ত চীনা অ্যাপগুলি ব্যবহার কারীদের তথ্য পাচার করতো বলে অভিযোগ উঠে এসেছে গোয়েন্দা মহল থেকে। শুধু তথ্য পাচার নয় এই অ্যাপগুলি ভারতবাসী ব্যবহার করার ফলে ভারতের কাছ থেকে অনেক মোটা অংকের টাকা যেত চীনের কাছে ফলে চীন অর্থনৈতিকভাবে দিনের-পর-দিন শক্তিশালী হয়ে উঠছিল।

তাই অর্থনৈতিক দিক থেকে চীনকে ভেঙে ফেলার জন্যেও এই পদক্ষেপ নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। এবার থেকে এই 59 টি চীনা অ্যাপ সহ আরও মোট 89 টি অ্যাপ্লিকেশন বন্ধ করার সিদ্ধান্ত নিল ভারতীয় সেনাবাহিনী। কারণ এই অ্যাপগুলি ব্যবহারে ভবিষ্যতে চীনের তরফ থেকে সাইবার হামলা করা হতে পারে। তাই আগে থেকেই এই সমস্ত অ্যাপ গুলি নিষিদ্ধ করে দিল সেনাবাহিনী। সম্প্রতি বুধবার এই নিয়ে ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে একটি নির্দেশিকা জারি করে বলা হয়, আগামী 15 জুলাইয়ের মধ্যে ভারতীয় সেনার প্রত্যেকে যেনো তাদের মোবাইল থেকে এই 89 টি অ্যাপ্লিকেশন ডিলিট করে দেন।

মূলত ভারতীয় সেনাদের সুরক্ষার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই নির্দেশ কেউ যদি অমান্য করে তাহলে তার বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপ নেওয়া হবে বলেও জানানো হয়েছে সেনাবাহিনীর তরফ থেকে।ভারতে গোয়েন্দাদের রিপোর্ট অনুসারে, ভারতীয় সেনাবাহিনীদের উপর সাইবারে নজরদারি চালাচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করে গোয়েন্দা সংস্থাগুলি। তাই ভবিষ্যতে ভারতের উপর যাতে কেউ সাইবার অ্যাটাক করতে না পারে তাই আগে থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে এই 89 টি অ্যাপ আর এই অ্যাপ্লিকেনের মধ্যে রয়েছে, মেসেজিং প্ল্যাটফর্ম অ্যাপ্লিকেশন থেকে শুরু করে নিউজ অ্যাপ, হেলথ অ্যাপ, মিউজিক অ্যাপ, নলেজ অ্যাপ আরো অনেকের নাম। এক নজরে দেখে নেওয়া যাক এই 89 টি অ্যাপ্লিকেশন গুলি কী কী যেগুলি সম্পূর্ণভাবে নিষিদ্ধ করে দিয়েছে ভারতীয় সেনাদের জন্য –
গেমিং এপ্লিকেশন গুলির মধ্যে রয়েছে – PUBG, NONO Live, Mobile Legends And All types of Tencent Gaming applications.
ই-কমার্স অ্যাপ্লিকেশন গুলির মধ্যে রয়েছে – Ali Express, Club Factory, Chinabrands, Eric dress, Romwe, Dhhgate, Banggood, Gearbest, Miniln TheBox, Rosegal, Zaful, DX, Modility, Tbdress, Shein, Tiny Deal.

নেটওয়ার্কিং অ্যাপ্লিকেশন গুলির মধ্যে যেগুলি রয়েছে –
Facebook, Instagram, Snapchat, Ello, Baidu।
ডেটিং অ্যাপস গুলির মধ্যে রয়েছে – Okcupid, Tagged, Tantan, Elite Sinles, Happn, Coffee Meets Bagel, Bumbel, Azar, Couch Surfing, Tinder, TrulyMadly, Aisle, Woo, Hinge, Badoo.
অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন হলো – 360 Security.
নলেজ অ্যাপ্লিকেশনের মধ্যে রয়েছে – Vokal.
লাইফ স্টাইল অ্যাপসের এর মধ্যে রয়েছে – POPXO
নিউ অ্যাপের মধ্যে রয়েছে – News Dog, Daily Hunt
মেসেজিং প্লাটফর্ম এপ্লিকেশন গুলির মধ্যে রয়েছে – Helo, WeChat, Hike, Viber, Share Chat, Line, Qzone, To Tok, ooVoo, QQ, Kik, Imo, Snow, Nimbuzz.

ইউটিলিটি অ্যাপ্লিকেশন গুলির মধ্যে রয়েছে – Cam scanner, Beauty Plus, True Caller.
হোস্টিং অ্যাপ এর মধ্যে রয়েছে – Tiktok, Likee, kwali, Samosa.
কনটেন্ট শেয়ারিং অ্যাপ গুলির মধ্যে আছে – Xender, Shareit, Zapya.
লাইভ স্ট্রিমিং অ্যাপ গুলির মধ্যে রয়েছে – Zoom, LiveMe, BigoLive, Uplive, Vmate, Vigo Video, Fast Flims.
অনলাইন বুকিং অ্যাপস এর মধ্যে আছে – Pratilipi
হেল্থ অ্যাপসের মধ্যে রয়েছে – Heal of Y
মিউজিক অ্যাপস গুলির মধ্যে রয়েছে – Songs.pk, Hungama.

Related Articles

Back to top button