পাকিস্তানের হৃদ স্পন্দন বাড়িয়ে আগামী মাসেই ভারতে আসতে চলেছে প্রথম রাফাল বিমান

জম্মু-কাশ্মীর থেকে ধারা 370 বিলোপ করার পর থেকে পাকিস্তান যেন ক্ষেপে উঠেছে,যার প্রমাণ স্বরূপ আমরা দেখতে পাচ্ছি পাকিস্তান সীমান্তে বারবার যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে চলেছে। আর অন্যদিকে এবার যে খবরটি বেরিয়ে আসছে সেটি শুনে পাকিস্তানসহ চীনের রাতের ঘুম উড়ে যেতে পারে। খবর সূত্রে, জানতে পারা যাচ্ছে ভারত তার প্রথম রাফায়েল বিমান টি 20 সেপ্টেম্বর হাতে পেতে চলেছে। আর ভারতের প্রথম রাফায়েল বিমানটিকে আনতে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং আর বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া স্বয়ং ফ্রান্সে যাবেন।

সংবাদ সংস্থা ANI তথ্য অনুযায়ী জানা যাচ্ছে, যখন ভারতের হাতে প্রথম রাফাল বিমান তুলে দেওয়া হবে, তখন সেখানে উপস্থিত থাকবেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং আর বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া। প্রতিরক্ষা মন্ত্রালয়ের খবর অনুযায়ী, সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহের মধ্যেই ভারতের হাতে প্রথম রাফাল বিমান তুলে দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে।


এদিন আনুষ্ঠানিকভাবে প্রথম রাফায়েল বিমানটি ভারতের হাতে তুলে দেওয়া হবে বলে জানতে পারা যাচ্ছে। এই দিনে এই অনুষ্ঠানে অনেক বড়সড় আমলারা উপস্থিত থাকবে ফ্রান্সে।অন্যদিকে বলে রাখি ভারতীয় সেনার 24 জন বায়ুসেনা পাইলট ইতিমধ্যে রাফায়েল বিমান উড়ানোর ট্রেনিং করে নিয়েছেন।তাদের এই ট্রেনিং দেওয়ার পেছনে মূল উদ্দেশ্য ছিল রাফায়েল হাতে পাওয়ার পরে বায়ুসেনা পায়লট যাতে সম্পূর্ণভাবে তা উড়াতে সক্ষম হয়।

যাতে তাদের কোনো সমস্যার সম্মুখীন হতে না হয় এই বিমান ওড়ানোর ক্ষেত্রে।এবার এইসব পাইলটরা তিনটি আলাদা আলাদা ব্যাচে নিজেদের ট্রেনিং সম্পূর্ণ করবে আগামী বছরের মধ্যে সমস্ত রাফাল বিমান ভারতের মধ্যে চলে আসবে বলে খবর। আর ততদিন ভারতের পাইলট দের ট্রেনিং দিয়ে শিখিয়ে দেওয়া হবে সমস্ত বিমান উড়ানোর কৌশল।


ভারতীয় বায়ুসেনা রাফাল যুদ্ধ বিমান গুলোকে এক একটি টিমে হরিয়ানার আম্বালা আর পশ্চিমবঙ্গের হাশিমারা এয়ারবেসে মোতায়েন করার পরিকল্পনা নিয়েছে। এরমানে এই যে, ভারত সমস্ত বিমান গুলোকে পূর্ব আর পশ্চিম ফ্রন্টে করবে। যারা হয়তো জানেনা তাদের উদ্দেশ্যে বলে বিগত 2016 সালে ভারত এবং ফ্রান্সের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয় যেখানে ভারতে ফ্রান্সের কাছ থেকে ভারত 36 টি রাফাল বিমান কেনার চুক্তি স্বাক্ষরিত করে আর এই বিমানগুলোকে 7.57 বিলিয়ন ইউরো দিয়ে ক্রয় করা হয়েছে। আর এই চুক্তি অনুযায়ী এই বিমানগুলির ডেলিভারি সময়কাল 2019 সালের সেপ্টেম্বর মাস থেকে শুরু হওয়ার কথা হয়েছিল।


ভারতের করা এই চুক্তিতে ভারত জানিয়েছিল তারা খুব তাড়াতাড়ি এই বিমান গুলিকে নিতে চায় আর এই বিমানগুলোকে যেন তাড়াতাড়ি তৈরি করা হয় সেই জন্য তারা বারবার বলে আসছে ফ্রান্সকে।