বাংলার মানুষের অধিকারের কথা বলবো বাংলা ভাষাতেই, পার্লামেন্টে দাঁড়িয়ে বলেছিলেন দেব, ভাইরাল ভিডিও

সদ্য আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছি আমরা, আর এই দিনই সোশ্যাল মিডিয়ার পেজে একটি ভিডিওকে ঘিরে ব্যাপক উত্তেজনা দেখা দিয়েছে, যদিও ভিডিওটি অনেক আগের কিন্তু আজও তা সমান প্রাধান্য রাখে তা বুঝিয়ে দিয়েছেন মানুষ। আমরা কথা বলছি বাংলার টলিউড ইন্ডাস্ট্রির জনপ্রিয় নায়ক সুপারস্টার দেবকে নিয়ে।যদিও এর পাশাপাশি দেবের আরো একটি পরিচয় রয়েছে, তিনি পশ্চিমবঙ্গের ঘাটাল লোকসভার সদস্য।

তাঁর বেশ কয়েক বছর আগে ভারতীয় পার্লামেন্টে দাঁড়িয়ে তিনি যে বাংলা ভাষায় একটি ভাষণ দিয়েছিলেন এবং তা ব্যাপকভাবে সাড়া ফেলে দিয়েছিল তা আর বলার অপেক্ষা রাখে না, যা নিয়ে রীতিমতো পানেল ডিস্কাশনও চলতে থাকে সারাদেশের বিভিন্ন সংবাদ মাধ্যমে এবং এই প্রসঙ্গে কলকাতার একটি টিভি অনুষ্ঠানে নিজস্ব কিছু মতামতও রেখেছিলেন তিনি। সেই ভিডিওটি আবারো নতুন করে উত্তেজনা ছড়াল, কিন্তু প্রশ্ন হলো কি এমন বক্তব্য রেখেছিলেন দেব? যাকে ঘিরে আজও সমান উত্তাল সোশ্যাল মিডিয়ার মানুষজন, আসুন জেনে নেওয়া যাক।

অন্যায়ের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন তারকা সাংসদ দেব, তিনি বলেন দক্ষিণাঞ্চলের যত সাংসদ সদস্য আছেন তাঁরা কখনও হিন্দি বা ইংরেজিতে নিজের বক্তব্য রাখেন না, তাঁরা তাঁদের নিজস্ব ভাষাতেই কথা বলেন, শুধুমাত্র আমাদের পশ্চিমবাংলা সাংসদ সদস্যদের জোর করা হয়। যদিও সংসদে ইংরেজি ও হিন্দি অনুবাদক থাকে, হেডফোনের মাধ্যমে সেটা শোনা যায়, কিন্তু তাহলেও বাংলা ভাষাকে কেন এভাবে ছোট করা হবে? এটিই তাঁর বক্তব্য, কারণ তিনি যাদের সমস্যা নিয়ে কথা বলতে এসেছেন তাঁরা গ্রামের মানুষ, তাঁরা বাংলাটা ভালো বোঝে, এমনকি সেদিন সংসদে যত মানুষ ছিলেন প্রত্যেকেরই ক্ষমতা ছিল যে তিনি কি বলছেন সেটা বোঝার।

যদিও বাংলা ইংরেজি হিন্দি তিনটিতেই দেব কথা বলতে সক্ষম, তবুও তিনি বাংলা ভাষাকেই বেশি প্রাধান্য দিয়েছেন। এমনকি তিনি বাংলায় কথা বলার জন্য নিজেকে গর্বিত মনে করেন এবং এই ভালোবাসাই সমস্ত সোশ্যাল মিডিয়ার মানুষদেরও মন ছুঁয়ে গেছে, তা আর বলার অপেক্ষা রাখে না।