আমফানের পর রাজ্যে ধেঁয়ে আসছে ঘূর্ণিঝড় ‘টাউকটে’, পূর্বাভাস হাওয়া অফিসের

গত বছর মে মাসে পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকার উপর দিয়ে তান্ডব চালিয়েছে আমফান ঘুর্ণিঝড়। এবার আমফানের দুর্বিসহ ক্ষয়ক্ষতিকে উস্কে দেওয়ার জন্য আসতে চলেছে ঘূর্ণিঝড় ‘টাউকটে’। ইতিমধ্যেই বঙ্গোপসাগরের উপর এই ঘূর্ণিঝড়ের আকারটি তৈরি হওয়া শুরু করে দিয়েছে।

আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে যে বঙ্গোপসাগরের উপর আবার তৈরি হচ্ছে একটি ঘূর্ণিঝড়। তবে এই ঘূর্ণিঝড়টি কোন অংশে আছড়ে পড়বে সে বিষয়ে এখনো সঠিক কোনো তথ্য দিতে পারেনি আবহাওয়াবিদরা।

এই বছরের ১ এপ্রিলের দিকে এই ঘূর্ণিঝড়টি পূর্ণাঙ্গ রূপ ধারণ করবে বলে মনে করা হচ্ছে। ১ এপ্রিলে পূর্ণাঙ্গ রূপ ধারণ করার পর সেটি আছড়ে পড়বে ৩ রা বা ৪ ঠা এপ্রিলের দিকে। ঝড়ের উৎপত্তি সম্পর্কে কোনো তথ্য এখনো মেলেনি আবহাওয়া কর্মীদের কাছে।

তবে গতিবেগ সম্পর্কে জানিয়েছে আছরে পড়ার সময় এই ঝড়ের গতিবেগ থাকবে প্রতি ঘন্টায় ৬৫ – ৭৫ কিলোমিটার। মাঝখানে থাকবে ৮৫ কিলোমিটার এবং শেষের দিকে তা ১৫০ কিলোমিটার বেগে বয়ে যাবে।

আজ রবিবার ২১ মার্চ। আজ সকাল থেকেই রোদের তেজ অনুভব করা হচ্ছে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

দিনের সর্বোচ্চ তাপমাত্রার কোনো পরিবর্তন না হলেও সর্বনিম্ন তাপমাত্রা কমতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আলিপুর আবহাওয়া দপ্তর।