মোবাইলে ইনকামিং পরিষেবা চালু রাখতে এবার থেকে গ্রাহকদের দিতে হবে মাসিক 75 টাকা করে।

টেলিকম কোম্পানি গুলি আবার এক নতুন নিয়ম জারি করতে চলেছে। আপনারা অনেকেই জানেন বেশ কয়েকদিন হল যে নিয়মে বলা হয়েছিল যে, মাসিক নূন্যতম ৩৫ টাকা রিচার্জ করতে হবে আপনার সিম কার্ডটি চালু রাখার জন্য । নূন্যতম 35 টাকা রিচার্জ করলে ওই সিমটি থেকে আপনি আপনার বন্ধু-বান্ধব, আপন জনদের সাথে কথা বলতে পারবেন। তার পরেও দুই মাস যেতে না যেতেই আবার প্ল্যানের দাম বাড়িয়ে দিল কম্পানি গুলি। কোন কোন কম্পানি গুলি তাদের মাসিক ন্যূনতম রিচার্জ এর পরিসংখ্যান বাড়াতে চলেছে এবং কত টাকা বাড়াতে চলেছে এই নিয়ে থাকবে আজকে আমাদের আলোচনা।

 

জিও আসার পর থেকেই দেশের প্রচুর মানুষ এখন বর্তমানে জিওর গ্রাহক। তাই এয়ারটেল, ভোডাফোন- আইডিয়া কোম্পানির সিম ব্যবহার না করাই এই কোম্পানিগুলো প্রচুর পরিমাণে লস হয়ে থাকে এবং যার পরিপেক্ষিতে এয়ারটেল, ভোডাফোন অথবা আইডিয়া কোম্পানিগুলি সিম কার্ড কে চালু রাখার জন্য বাধ্য করে দিয়েছিল মাসিক ন্যূনতম ৩৫ টাকা রিচার্জ । আর তা না করলে আপনার সিম বন্ধ হয়ে যেতো। এই নতুন নিয়ম নিয়ে সারা দেশ তোলপাড় হয়ে গিয়েছিল এখন আবার কোম্পানী গুলির পক্ষ থেকে উঠে আসছে আর এক নতুন নিয়ম । সাধারন তো গ্রাহকরা ১০টাকা, ২০টাকা রিচার্জ করিয়ে থাকেন, আর তার পরিপ্রেক্ষিতে কিছুদিন আগে এয়ারটেল এবং ভোডাফোন কোম্পানিগুলির কয়েকশো কোটি টাকার ক্ষতি হয়েছিল। আর তাই , মাসিক নূন্যতম রিচার্জ ৩৫ টাকায় করায় কোম্পানির কিছুটা হলেও লাভের হার বেড়েছে এবং কম্পানি গুলি আরও লাভের চেষ্টায় এবার ন্যূনতম মাসিক রিচার্জ এর মান ৭৫ টাকা করতে চলেছে ।

 

ইতিমধ্যে এই নতুন নিয়ম লাগু হওয়ায় দেশে আবার উত্তেজনা সৃষ্টি হয়েছে। যে দেশের বেশির ভাগ মানুষ দিন আনে দিন খায়, যে দেশের মানুষ প্রতি মাসে ৭৫ টাকা দিয়ে রিচার্জ করবেই বা কি করে। আবার এয়ারটেলের সিএমডি সুনীল ভারতী মিওল জানিয়েছেন, সিম কার্ডে ইনকামিং কলের সুবিধা পাওয়ার জন্য মাসিক ৭৫ টাকা রিচার্জ করাতেই হবে । শুধু তাই নয় , এই ৭৫ টাকা রিচার্জ না করালে ফোনে কোনো রকম ইনকামিং বা আউট গোয়িং পরিষেবা পাওয়া যাবে না । এয়ারটেল এর পাশাপাশি ভোডাফোন আইডিয়ার পক্ষ থেকেও এই নতুন নিয়মের জারি করার খবর উঠে এসেছে। যদিও এই খবরটা ট্রাই এর কাছে পৌঁছানো মাত্রই ট্রাই কোম্পানির বিরুদ্ধে নির্দেশিকা জারি করে দিয়েছে এবং কোম্পানিগুলির কাছে নোটিশও পাঠিয়ে দিয়েছে।

 

জানা গিয়েছে ন্যূনতম মাসিক রিচার্জ ৩৫ টাকা করার পর থেকেই এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া কোম্পানির গ্রাহক খুব দ্রুত হ্রাস পেয়েছে, হয়তো তার পরিপ্রেক্ষিতেই নেওয়া হয়েছে এই নতুন পদক্ষেপ। টেলিকম অপারেটর কোম্পানিগুলো নেওয়া এই পদক্ষেপ সম্বন্ধে আপনাদের কি মতামত আমাদেরকে নিশ্চয় জানাবেন। আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ওয়েব পোর্টালটিতে।