দেশনতুন খবর

বর্তমানে “স্ট্যাচু অফ ইউনিটি” হল বিশ্বের সর্বোত্তম উচ্চতর মূর্তি কিন্তু সেটি মাত্র তিন বছরের জন্য। এরপরে রেকর্ড ভাঙবে…

আজ অর্থাৎ 31 অক্টোবর 2018, দিনটি ভারত এবং বিশ্বের কাছে একটি স্মরণীয় দিন। আজ 31 অক্টোবর প্রতিষ্ঠা হল বিশ্বের সবথেকে বড় মূর্তি বা প্রতিমা ভারতের গুজরাটে। 31 অক্টোবর সরদার বল্লভ ভাই প্যাটেল এর জন্মদিনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রতিষ্ঠা করলেন সরদার বল্লভ ভাই প্যাটেলের 182 মিটার লম্বা মূর্তি।আজ থেকে ঠিক 5 বছর আগে 2013 সালের 31 অক্টোবর নরেন্দ্র মোদি এই ভাস্কর্যের শিল্যানাস করেছিলেন। তখন তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী পদে বিরাজিত ছিলেন। এই 182 মিটার লম্বা মূর্তিটির ওজন প্রায় 1700 টন। বর্তমানে বিশ্বের সবথেকে বড় প্রতিমা ভাস্কর্য বল্লভ ভাই প্যাটেলের এই মূর্তি।বিভক্ত ভারতকে বল্লভ ভাই প্যাটেল এক জোট করেছিলেন তাই এই মূর্তির নাম দেওয়া হয়েছে স্ট্যাচু অফ ইউনিটি।

এরপরে স্থান আছে চীনের স্প্রিং টেম্পল এর বুদ্ধদেবের প্রতিমা যেটি বল্লভ ভাই প্যাটেলের মূর্তি তৈরি হওয়ার আগে বিশ্বের উচ্চতম ছিল, এবং সর্বশেষে এই দুটি প্রতিমা পর স্থান রয়েছে আমেরিকার বিশ্বজনপ্রিয় স্ট্যাচু অব লিবার্টি। চীনের স্প্রিং টেম্পল এর বুদ্ধদেবের প্রতিমার উচ্চতা 153 মিটার এবং স্ট্যাচু অব লিবার্টির উচ্চতা 93 মিটার। অর্থাৎ স্ট্যাচু অফ লিবার্টির দ্বিগুণ উচ্চতা রয়েছে বল্লভ ভাই এর এই মূর্তিটির। এই মূর্তির নির্মাণকারী কম্পানি যার নাম L&T কম্পানির তরফ থেকে জানানো হয়েছে এই মূর্তিটির নির্মাণ কাজে প্রায় 2989 কটি টাকা খরচ হয়েছে।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন এই আশা দেখিয়েছিলেন নাগরিকদের, শত বাধা এবং পলিটিক্যাল প্রেসার থাকা সত্ত্বেও পাঁচ বছরে এই মূর্তিটি তৈরি হয়ে আজ বিশ্বের সর্বোচ্চ ভাস্কর্য হিসেবে ভারতের গর্ব হয়ে দাঁড়িয়েছে। কিন্তু দুঃখের বিষয় এটি মাত্র তিন বছরের জন্য বিশ্বের সর্বোচ্চ ভাস্কর্যের নাম নিয়ে বিরাজ করবে। এর উচ্চতা রেকর্ড ভেঙ্গে দেবে ভারতেই, মুম্বাই তৈরি হচ্ছে এমন একটি মূর্তি। মুম্বাইয়ের ভারত সাগরের প্রান্তে নির্মিত হচ্ছে শিবাজী মহারাজের মূর্তি।

এই মূর্তি প্রায় 2021 এর শেষ অব্দি পুরোপুরি তৈরি হয়ে যাবে। আন্দাজমতো এই মূর্তির উচ্চতা প্রায় 221 মিটারের বেশি হবে এটির নির্মাণকার্য 2016 সালে শুরু হয়েছে। অর্থাৎ ভারতের উচ্চতম মূর্তি রেকর্ড এবার ভারত নিজেই ভাঙবে অন্য কোন দেশ নয়। আবারো ভারত নিজের ঐতিহ্য এবং ইতিহাসের দিকে মুখ তুলে তাকাচ্ছে।নরেন্দ্র মোদীর নেতৃত্বে এই দুটি মূর্তি নির্মাণ কাজ শুরু হয়েছে। একটি যার মধ্যে আমাদের ভারতের বুকে গর্ব হয়ে দাঁড়িয়ে আছে বল্লভ ভাই প্যাটেলের মূর্তি রূপে এবং আরেকটি তৈরি হয়ে শিবাজী মহারাজের মূর্তি হিসেবে গর্ব হবে ভারতের জন্য। বিষয়টা সত্যি আশ্চর্যের এবং ভীষণভাবে গর্বের যে ভারত নিজের রেকর্ড নিজেই ভেঙে দুই দুবার বিশ্বের এক নম্বরে থাকবে।

Related Articles

Back to top button