চাকরিপ্রার্থীদের জন্য বেরিয়ে এলো নতুন সুখবর! এবার CRPF পদের জন্য নিয়োগ করা হবে 1412 হেড কনস্টেবল

সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স অর্থাৎ CRPF এ এবার প্রার্থী নিয়োগ করতে চলেছে 1412 জন হেড কনস্টেবল এর জন্য। আর এটি উচ্চমাধ্যমিক পাশ করার প্রার্থীদের কাছে সুখবর হতে পারে।এরই সাথে আরো বলে রাখি এজন্য ভারতের বিভিন্ন অঞ্চলে করা হবে পোস্টিং আর বেতনের পরিমাণ হবে 25,500 টাকা থেকে 81,100 টাকা পর্যন্ত। এক্ষেত্রে অনলাইনে আবেদন জমার শেষ তারিখ হল 6ই মার্চ 2020। এই পোষ্টের জন্য আবেদনকারীর সর্বোচ্চ বয়স সীমা 32 বছরের মধ্যে হতে হবে। তবে এই পোষ্টের জন্য কোন প্রকার আবেদন মূল্য লাগবে না।

আরো বলে রাখি কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনী হল ভারতের বৃহত্তম সশস্ত্র পুলিশ বাহিনীর গুলির মধ্যে অন্যতম একটি। আর এটি স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে কাজ করে থাকে।এই বাহিনীর মূলত কাজ হলো আইন শৃঙ্খলা বজায় রাখতে সাহায্য করা এবং বিদ্রোহ মোকাবেলায় সিআরপিএফের প্রাথমিক ভূমিকা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে পুলিশ অভিযানে সহায়তা করা।এরই সাথে কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর অন্যতম লক্ষ্য সংবিধানকে ধরে রেখে জাতীয় নিষ্ঠা রক্ষা করা সামাজিক উন্নয়নের প্রচার কার্যকর ভাবে আইন গণপরিষদ ও আভ্যন্তরীণ সুরক্ষা বোঝায় সরকারকে সাহায্য করা।

সংস্থার নাম শূন্য পদের সংখ্যা ও আবেদন জমা দেওয়ার শেষ তারিখ—সংস্থার নাম সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স, এক্ষেত্রে যে পদের জন্য কর্মী নিয়োগ করা হচ্ছে সেটি হল হেড কনস্টেবল এবং আবেদন জমা দেবার শেষ তারিখ 06/03/2020।

পার্থীর শিক্ষাগত যোগ্যতা বয়স সীমা ও বাছাইকরণ এর প্রক্রিয়া—এ ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে উচ্চমাধ্যমিক পাশ করা হতে হবে এবং বয়স সীমা 01/08/2020 হিসেবে 32 বছরের মধ্যে হতে হবে।এরই সাথে প্রার্থী বাছাইয়ের জন্য নেওয়া হবে লিখিত পরীক্ষা তারপর নেওয়া হবে সেই প্রার্থীর শারীরিক পরীক্ষা, সবশেষে নেওয়া হবে উপযুক্ত সেই প্রার্থীর ডাক্তারি পরীক্ষা।

এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে প্রথমে উপযুক্ত ওয়েবসাইটে http://crpf.gov.in/ গিয়ে রেজিস্টার করে নিতে হবে এবং এক্ষেত্রে জানাতে হবে আপনার নিম্নলিখিত কিছু প্রাথমিক তথ্য।তারপর আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করে অন্যান্য প্রয়োজনীয় তথ্যগুলো পূরণ করে নিতে হবে। ব্যাস তারপর সমস্ত নথিগুলি আপলোড করার আগে ভালো ভাবে দেখে নিন। উপযুক্ত এই নথিপত্রের একটি প্রিন্ট আউট করে আপনার কাছে রেখে দিন।