অ্যামাজনে বিধ্বংসী আগুন নিয়ে উদ্বিগ্ন রোনাল্ডো, টুইট করে পৃথিবীরক্ষার আবেদন সকলকে..

ফের আগুন অ্যামাজনের ঘন গভীর জঙ্গলে। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা এইএনপিই এর দেওয়া তথ্য অনুযায়ী অ্যামাজনের জঙ্গল এর সাথে সাথে রোন্ডানিয়া, অ্যামাজোনাস, পারা, মাতো গ্রোসোর বেশ খানিকটা আগুন গ্রাস করেছে। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা এইএনপিই এর দেওয়া তথ্য অনুযায়ী অ্যামাজনের জঙ্গল এর সাথে সাথে রোন্ডানিয়া, অ্যামাজোনাস, পারা, মাতো গ্রোসোর বেশ খানিকটা আগুন গ্রাস করেছে।এইএনপিই এর রিপোর্ট অনুযায়ী অপর্যাপ্ত বৃষ্টি হওয়ায় অ্যামাজনে অগ্নিকাণ্ড 83% বেড়েছে।

কিন্তু এর আগে কোনদিন এভাবে আগুন ছড়ায়নি।এবার এই অ্যামাজন এ বিধ্বংসী আগুন নিয়ে প্রবল উদ্বেগ প্রকাশ করলেন বিশ্ব বিখ্যাত ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। পর্তুগালের এই তারকা টুইট করে বললেন গোটা বিশ্বে প্রায় 20 শতাংশেরও বেশি অক্সিজেনের যোগান দেয় অ্যামাজন রেনফরেস্ট যা কিনা গত তিন সপ্তাহ ধরে দাহ দাহ হয়ে জ্বলছে।এদিন তিনি টুইট করে আরও বলেন এখন আমাদের দায়িত্ব পৃথিবী কে রক্ষা করতে সাহায্য করা।

রোনাল্ডোর সেই টুইটের উল্লেখ করে পরে অ্যামাজনের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন কিংবদন্তি টেনিস খেলোয়াড় বরিস বেকারও।এখনো পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী জানতে পারা গেছে ইতিমধ্যে ব্রাজিলের রোন্ডানিয়া, অ্যামাজোনাস, পারা, মাতো গ্রোসোর আংশিক অংশ আগুন গ্রাস করে নিয়েছে। তবে অ্যামাজনের রেইনফরেস্টে অগ্নিকাণ্ড স্বাভাবিক ঘটনায় কারণ প্রায় এরকম ঘটে থাকে কিন্তু এবার এই ঘটনা একটু আলাদা কারণ এবার সর্বগ্রাসী রুপ নিয়ে আগুন চারদিকে ছড়িয়ে পড়েছে যা এর আগে কখনো ছড়ায়নি। আইএনপিই’র পাওয়া এক সমীক্ষা বলছে, গত বছরের সাথে এই সময়ের পর্যন্ত তুলনা করলে, অ্যামাজনে অগ্নিকাণ্ড 83% বেড়েছে। বিশেষজ্ঞদের মতে তার একটা কারণ, অপর্যাপ্ত পরিমাণে বৃষ্টি।

 

তবে অন্যদিকে ব্রাজিলের প্রেসিডেন্ট সন্দেহ প্রকাশ করে বলেছেন,’এনজিও গুলি আমাজনের জঙ্গলে গিয়ে আগুন ধরাচ্ছে। তার কারন এনজিওগুলোর ফান্ডিং কমিয়ে দেওয়ার ফলে, তারা এভাবে তাদের রাগ প্রকাশ করছে।’ যদিও ব্রাজিলের প্রেসিডেন্ট তার এই যুক্তির পক্ষে কোনো প্রমাণ দিতে পারেননি।

Related Articles

Close