নতুন বছরে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সকল দেশবাসীর জন্য বড় সুখবর, সকলকে দেওয়া হবে বিনামূল্যে করোনা ভ্যাকসিন

মরণ ভাইরাস করোনাকে নিয়ে এক প্রকার নাজেহাল হয়ে উঠেছে গোটা বিশ্ব। এর আগে দিল্লিতে এই করোনা ভাইরাসের টিকা করন নিয়ে খুশির খবর শুনিয়ে ছিল আম আদমি পার্টির সরকার যেখানে তারা জানিয়েছিলেন গোটা দিল্লিবাসীকে বিনামূল্যে দেওয়া হবে করোনা ভ্যাকসিন। তবে এবার যখন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে এ ব্যাপারে প্রশ্ন করা হয় তখন তিনি জানান শুধু দিল্লি বাসীকেই নয়, গোটা দেশের নাগরিকদের দেওয়া হবে বিনামূল্যে করোনা ভ্যাকসিন।

 

আজ থেকেই দেশের বিভিন্ন প্রান্তে শুরু করা হয়েছে করোনা ভ্যাকসিনের ড্রাই রান। জানিয়ে দিই, কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রালয় সমস্ত রাজ্য আর কেন্দ্রশাসিত প্রদেশের মোট ১১৬ টি জেলার ২৫৯ টি কেন্দ্রে আজ করোনার ভ্যাকসিনের ড্রাই রান করাচ্ছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী ডঃ হর্ষবর্ধন নিজেই দিল্লীর জিটিবি হাসপাতালে গিয়ে ভ্যাকসিনের ড্রাই রানের কাজ খতিয়ে দেখেন।

 

এইদিন ভ্যাকসিনের ব্যবহার নিয়ে যে গুজব ছড়ানো হচ্ছে সে বিষয়েও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন বলেন দেশের জনগণের কাছে আমার আবেদন যেন কোনও গুজবে না যায়। ভারত সরকার কোভিড -১৯ থেকে দেশের মানুষকে রক্ষা করতে চায়, আর এই ভ্যাকসিনের বিকাশ একই প্রক্রিয়ার একটি অংশ। পোলিও টিকা দেওয়ার সময় বিভিন্ন ধরণের গুজব ছড়িয়ে পড়েছিল, তবে লোকেরা টিকা পেয়েছিল এবং ভারত এখন সম্পূর্ণ পোলিও মুক্ত।

অন্যদিকে ভারতের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় অ্যাজেনেকার করােনাভাইরাস ভ্যাকসিন কোভিশিল্ড ( Covishield ) ব্যবহারে সুপারিশ করেছে বিশেষজ্ঞ প্যানেল । ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া ( DCGI ) এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।