সত্যিই 5G প্রযুক্তির কারণেই ছড়াচ্ছে Covid-19! কী জানা যাচ্ছে তথ্যে?

ফাইভ-জি প্রযুক্তির কারণেই এত দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস ? এ প্রশ্ন বেশ কিছুদিন ধরে সোশ্যাল মিডিয়ায় শোনা যাচ্ছিল । গত শুক্রবার সেলুলার operator’s অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার তরফে জানিয়ে দেওয়া হল এটি সম্পূর্ণ একটি ভ্রান্ত ধারণা।  যে বা যারা এই ভুয়া খবর রাখছেন তাদের এই খবর না জেনে মানুষের মনে আতঙ্ক তৈরি করতে বারণ করা হয়েছে।

সারা বিশ্বজুড়ে ফাইভ-জি নেটওয়ার্ক ছড়িয়ে দেওয়ার কাজ চলছে বেশ দ্রুত গতিতে ।তবে বিশ্বজুড়ে 5g পরিষেবা শুরু করার ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল আরো বেশি লোকের কাছে দ্রুত এবং স্থিতিশীল মোবাইল নেটওয়ার্কের সংযোগ স্থাপন করা।  যেসব দেশ ফাইভ-জি প্রযুক্তির জন্য তৈরি সেই সব জায়গায় নাগরিকদের মধ্যে কিছু ভ্রান্ত ধারণা তৈরি হয়েছে,  যে ফাইভ-জি নেটওয়ার্ক বিস্তার লাভ করে স্বাস্থ্যসংক্রান্ত একাধিক অসুবিধা দেখা দেবে।

কিন্তু সেলুলার অপারেটর অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া জানিয়ে দিয়েছে ভারতের বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম করোনা এবং ফাইভ জি প্রযুক্তির মধ্যে যে কানেকশন তৈরি করার চেষ্টা করেছে তার কোনো ভিত্তি নেই।

মোবাইল নেটওয়ার্ক বা রেডিও তরঙ্গের উপর দিয়ে কখনই কোন ভাইরাস চলাচল করতে পারে না । তাই তা ছড়িয়ে যাওয়ার কোন প্রশ্নই নেই।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন এর তরফ এমন কথা জানিয়ে দেওয়া হয়েছিল,  তাদের তরফেও পরিষ্কার করে বলা হয়েছে  প্রযুক্তি মানুষের স্বাস্থ্যের কোন প্রভাব ফেলে না । বৃটেনের অনলাইনে খবর ছড়িয়ে পড়ার জন্য বহু জায়গাতে বন্ধ করা হয়েছে ফাইভ-জি নেটওয়ার্ক এর কাজ । আমেরিকাতেও ফাইভ-জি প্রযুক্তির বিরোধী সোশ্যাল মিডিয়ায় নানান রকম গ্রুপ তৈরি হয়েছে।যাদের দাবি মানুষের স্বার্থে প্রভাব ফেলার জন্য ফাইভ-জি প্রযুক্তি বন্ধ করা উচিত।