ইতিমধ্যে ভারতেও ঢুকে পড়েছে করোনা ভাইরাস বাড়ছে আতঙ্ক, এই মুহূর্তে কী করনীয় জারি নির্দেশিকা কেন্দ্রের…

এবার ভারতেও ক্রমশ চেপে বসেছে করোনা ভাইরাসের আতঙ্ক,এমন কী ভারতের উত্তর প্রদেশের 6 জনের দেহে মিলেছে এই ভাইরাস। তাছাড়া কেরল , দিল্লি, তেলেঙ্গানা সহ একাধিক জায়গায় বাসিন্দাদের দেহে মিলছে এই ভাইরাস। তাই এরকম এক পরিস্থিতিতে দেশের মিডিয়াগুলোকে একটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করা হল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফ থেকে। আর এই ঘটনার জেরে ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, জাপানের নাগরিকদের ভিসা কে 3ই মার্চ বাতিল করে দেওয়া হয়েছে।

আর এরই সাথে জানানো হয়েছে একমাত্র যারা বাধ্য হয়ে এখানে আসবেন তাদের জন্যই নতুন ভিসার আবেদন গ্রহণযোগ্য হবে। এছাড়া অন্য দিকে চীনের যেসব নাগরিকরা 5 ফেব্রুয়ারি ভারত আসার জন্য ভিসা Apply করেছিলেন তাদেরও ভিসা সেদিকে বাতিল করা হয়েছিল, আর আবার যদি তাদের জরুরী কোন কারনে ভারত আসতে হয় তাহলে ভারতীয় দূতাবাসের এর আবেদন করতে হবে তাদের।

তবে আরো বলে রাখি 11ই ফেব্রুয়ারি যারা চীন, দক্ষিণ কোরিয়া, ইরান, ইতালি, জাপানে বসবাসকারী নাগরিক রয়েছেন এবং ভারত আসার জন্য ভিসার আবেদন করেছিলেন এবং যারা পরবর্তীকালে ভারত আসতে চলেছেন তাদের সকলেরই ভিসা বাতিল করা হয়েছে এই মুহূর্তে।একমাত্র এই নির্দেশিকা কার্যকর হবে না দেশের কূটনৈতিক, রাষ্ট্রসঙ্ঘের অধিকারিক, ওআইসি কার্ড ধারী ও এয়ার ক্রুদের ক্ষেত্রে। তাছাড়া ভারতের বিমানবন্দর এর মধ্যেও বিদেশি প্রবেশকারীদের স্বাস্থ্য ও সফল ইতিহাস সম্পর্কেও সেল্ফ ডিক্লারেশন দিতে হবে।

যেমন বিদেশীদের ভারত প্রবেশে একাধিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ঠিক তেমনি ভারতীয়দের এবার চীন, কোরিয়া,ইতালি,ইরান যেতে নিষেধ করা হচ্ছে। আর বৈদ্যুতিন মাধ্যম গুলোকে এই নির্দেশিকা সম্পর্কিত টিকার কাজ চালাতে বলা হয়েছে সাথে সাথে সব সময় পরিচ্ছন্ন থাকার চেষ্টা, সাবান বা হ্যান্ড ওয়াস দিয়ে ঘনঘন হাত ধুয়ে ফেলার কথা, অন্যদিকে কাশি বা হাঁচির সময় মুখ কাপড় দিয়ে ঢেকে রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। আর টিস্যু পেপার ব্যবহার করা হলে ব্যবহার পর অবশ্যই সেই টিস্যু পেপারটি কে কোনো ঢাকা ডাস্টবিনে ফেলার পরামর্শ দেওয়া হচ্ছে।শরীরে কোন কিছু অসুস্থবোধ হলে ডাক্তারের সাথে পরামর্শ নেওয়ার কথাবার্তাও বলা হচ্ছে।

ভুলেও করবেন না যে কাজগুলি—1) যেখানে সেখানে প্রকাশ্যে থুথু ফেলবেন না, 2) জ্বর বা সর্দি হলে অন্যের ছোঁয়াচে থেকে এড়িয়ে চলুন 3) কাঁচা বা ভালোভাবে পরিপক্ক রান্না না হওয়া খাবার খাবেন না 4) যতটা পারবেন পশুপাখি ছোঁয়াচে এড়িয়ে চলুন 5) পশুপাখিদের খামার থেকে আপাতত এড়িয়ে চলুন। এছাড়াও আপনার যদি করোনা ভাইরাস সম্পর্কে আরো কোন প্রশ্ন থাকে তাহলে আপনি নিচে দেওয়া থাকা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের নম্বরটিতে ফোন করুন… তাছাড়া আপনি যোগাযোগ করতে পারেন এই e-mail আইডি তেও..ফোন নাম্বার- 911123978046, ইমেইল আইডি- ncov2019@gmail.com

Related Articles

Close