স্মার্টফোনের মাধ্যমে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস, সংক্রমণ থেকে বাঁচতে নিন এই পদক্ষেপগুলি…

সারা বিশ্ব যখন করোনা ভাইরাসে আতঙ্কিত। ঠিক সেই সময়ে বিজ্ঞানীরা নতুন সতর্কতা জারি করল। বিজ্ঞানীরা জানিয়েছেন মোবাইল ফোন থেকেও এই করোনা ভাইরাস মানব দেহে ছড়িয়ে পড়তে পারে। মূলত সর্দি, কাশি থেকে এই রোগ ছড়ায়, এবং সেখান থেকে যদি এক ফোঁটা জলীয় পদার্থ আপনার মোবাইলের স্ক্রিনে গিয়ে পড়ে তবে সেখান থেকেও এই করোনা ভাইরাস ছড়িয়ে যেতে পারে।

বিজ্ঞানীরা বলেছেন, এক্ষেত্রে 7 দিন পর্যন্ত এই জীবানু জীবিত থাকতে পারে। অবশ্য মোবাইল ফোন থেকেই যে করোনা ভাইরাস ছড়াবেই তার এমন কোনো মানে নেই। যদিও ফোন থেকে এই ভাইরাস ছড়ানোর সম্ভাবনা থাকলেও মূলত মানব শরীর থেকেই এই করোনা ভাইরাস ছড়ানোর আশঙ্কা সবথেকে বেশি থাকছে। ইতালির পর এই মরন ভাইরাস ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে ব্রিটেনে। সেখানে এখন মোট 51 জনের শরীরে এই ভাইরাস ধরা পড়েছে।

শুধু তাই নয় নামী সুপার মার্কেট গুলিতেও কোনো খাবার পাওয়া যাচ্ছে না বলে খবর পাওয়া যায়।
সরকারি আধিকারিকরা এ বিষয়ে জানিয়েছেন, প্রতিদিন জীবানুনাষক ব্যবহার করলে এবং হাত ধুলে এই করোনা ভাইরাস থেকে দূরে থাকা সম্ভব। বিজ্ঞানী দের মতে, মোবাইলকে জীবানু মুক্ত করতে হলে দীনে দু বার অ্যালকোহল দিয়ে মোছা দরকার। সাদাস্পটন কলেজের অধ্যাপক উইলিয়াম কিভিল এ নিয়ে বলেছেন যে, হাত যতই জীবনু মুক্ত রাখুন না কেন, যদি মোবাইল ফোনের স্ক্রীন ছোঁয়ার পর ওই হাত যদি মুখে নেন তাহলে আপনার দেহে করোনা ভাইরাস ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।

Advertisements

আপনার মোবাইল পরিষ্কার করলেও কিন্তু আপনি সম্পূর্ণ নিরাপদ নন। আপনার মোবাইল ফোন টি যদি অন্যের হাতে যায় সেখান থেকেও এই করোনা ভাইরাস ছড়াতে পারে। ওয়াটার্লু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পিটার জানিয়েছেন, একবার মধ্যাহ্ন ভোজনের পর এবং একবার চা খাবার পর এই দু-বার মোবাইল পরিষ্কার করতে হবে। আর এই ভাইরাস মারতে অ্যালকোহল এর থেকে ভালো বিকল্প আর নেই। অ্যাপল কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে তাদের মোবাইল অর্থাৎ আইফোন পরিষ্কার করার জন্য মাইক্রো ফাইবার কাপড় আর সাবান ব্যবহার করতে পারেন আইফোন ব্যবহার কারীরা।জেনে নিন মোবাইল ফোন ছাড়াও আরো অন্যান্য গ্যাজেট গুলি পরিষ্কার করার নিয়মাবলী- A) যদি আপনার স্মার্টফোন বা ল্যাপটপ ওয়াটারপ্রুফ হয় তবে ফোন বা ল্যাপটপটি পরিষ্কার করতে সাবান জল অথবা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। B) যদি আপনার ফোনটি ওয়াটারপ্রুফ না হয় তবে জীবাণুমুক্ত করতে স্ক্রিনটি নরম ও স্যাঁতসেঁতে মাইক্রো ফাইবার কাপড় দিয়ে পরিষ্কার করুন এবং কাপড়টি ফেলে দিন।

Advertisements

C) ফোন বা ল্যাপটপের উপরে যদি কোন আচ্ছাদন থাকে তবে সেটিও স্যাঁতস্যাঁতে কাপড় দিয়ে পরিষ্কার করুন এবং কাপড়টি ফেলে দিন। D) বিশেষজ্ঞদের মতে, ফোন জীবাণুমুক্ত করার জন্য দিনে দু’বার মাইক্রো ফাইবার কাপড় দিয়ে পরিষ্কার করুন। E) ফোন পরিষ্কার করার পর অবশ্যই সাবান দিয়ে হাত ধুয়ে তারপরে ফোন ব্যবহার করবেন।