দেশনতুন খবরবিশেষলাইফ স্টাইল

ঘরে বসেও আক্রান্ত হতে পারেন করোনা ভাইরাসে, যদি মেনে না চলেন এই বিষয়গুলি….

যত দিন যাচ্ছে দেশে তত করোনাভাইরাস এর প্রভাব বিস্তার পাচ্ছে আর বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। তাই দেশজুড়ে সংক্রমণ রুখতে একটা বড় অংশের লকডাউন করা হয়েছে আগামী 21 দিনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তরফ থেকে। এখন দেশজুড়ে যে ভয়ংকর পরিস্থিতির তৈরি হয়েছে তার জেরে হাজার হাজার মানুষ স্বেচ্ছায় নিজেকে কোয়ারেন্টাইনে রেখেছে। তবে ঘর বন্দীর মাধ্যমে যে আপনি এই ভাইরাসে আক্রান্ত হবেন না সেটা নয়।

তাই এবার ভারতের ফরিদাবাদে সর্বোদয় হাসপাতালের আইসিইউ পরিচালক এই ভাইরাসের হাত থেকে বাঁচার কিছু জরুরী কৌশল জানালেন যার ফলে এই করোনার প্রকোপ থেকে দূরে থাকা সম্ভব হয়ে উঠবে। তাদের তরফ থেকে যে প্রশ্নগুলি জানানো হলো সেগুলি হল নিম্নরূপ-প্রথমতঃ অতি আবশ্যকীয় কোন কাজ না পড়লে পরিবারের কাউকে বাইরে যেতে বারণ করা হচ্ছে, এক্ষেত্রে ঘরের লোক কে সচেতন করতে বলা হয়েছে। দ্বিতীয়তঃ-যারা গৃহপরিচারিকা বা বাইরে থেকে ঘরে আসছে তাদের বিষয়ে সাবধান হতে হবে তাদের পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয় নিয়ে নিশ্চিত করতে হবে।

তৃতীয়তঃ প্রতিদিন ঘরে আনা তরল দুধের প্যাকেট কে ভালোভাবে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নেবার পরামর্শ দেয়া হচ্ছে।

চতুর্থতঃ বাইরে থেকে ঘরে আসলে কোন কিছুই স্পর্শ করার আগে গায়ের কাপড়-চোপড় পরিষ্কার করে চুল পরিষ্কার করে ,স্নান করতে বলা হচ্ছে।

পঞ্চমতঃ বাইরে থেকে যেসব দ্রব্য সামগ্রী কে কিনে আনা হচ্ছে সেগুলি যদি পচে যাওয়ার সম্ভাবনা না থাকে তাহলে সেগুলিকে ঘরের এক কোণে রেখে দেখার পরামর্শ দেয়া হচ্ছে, আর এতে যদি ভাইরাস থেকে থাকে সেটি নিজে নিজেই 12 থেকে 24 ঘন্টা পর মারা যাবে।

তাই দেশজুড়ে একবার এই ভাইরাসের প্রকোপ নেমে গেলে আমরা আবার স্বাধীনভাবে ঘোরাফেরা করতে পারবো তাই কিছুদিন এখন সাবধানতা অবলম্বন করা বেশ জরুরী আছে।আর যদি এই সর্তকতা অবলম্বন না করি তাহলে সে ক্ষেত্রে ভারতকে অনেক বেশি মাশুল গুনতে হতে পারে যা কল্পনার বাইরে।

Related Articles

Back to top button