করোনার চিকিৎসায় নতুন “অস্ত্র” পেল ভারত, বাজারে এল করোনা চিকিৎসার শক্তিশালী ওষুধ Cipremi

যত দিন যাচ্ছে ভারতে করোনা পরিস্থিতি আরো সংকট জনক হচ্ছে। প্রত্যেকদিন করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। যেদিন থেকে ভারতে করোনার দাপট দেখা গিয়েছে সেদিন থেকেই ভারতের চিকিৎসক থেকে শুরু করে বিজ্ঞানীমহল উঠে পড়ে লেগেছে করোনার ওষুধ আবিষ্কার করার জন্য। কিন্তু তারা এখনও পর্যন্ত সেই ভাবে সফল হতে পারেন নি। তবে তারা সব সময় চেষ্টা চালিয়ে যাচ্ছে এর জন্য। আর সম্প্রতি এই মুহূর্তে একটি খবর উঠে আসছে যা কিছুটা হলেও স্বস্তি দেবে দেশবাসীকে।

খবর পাওয়া গেছে যে, ভারতের প্রথম সারির ফার্মাসিউটিক্যাল সংস্থা সিপলা করোনা চিকিৎসার জন্য নতুন ওষুধ বাজারে ছাড়লো। এই ওষুধের নাম হল Cipremi। এই ওষুধটি ইতিমধ্যেই লঞ্চ করে দিয়েছে এই সংস্থা। এছাড়াও সম্প্রতি করোনা চিকিৎসায় গোটা বিশ্বকে আশার আলো দেখিয়েছে মার্কিন ফার্মাসিউ টিক্যাল জায়েন্ট ‘গিলেড সায়েন্স’-এর তৈরি রেমডিসিভির। এই রেমডিসিভির তৈরীর অনুমতি দেওয়া হয়েছে ভারতের সিপলা (Cipla) , হেটেরো ল্যাব (Hetero Labs Ltd) এবং জুবিল্যান্ট লাইফ নামক এই 3 সংস্থাকে।

সম্প্রতি জানা গিয়েছে এই তিনটি সংস্থার মধ্যে সিপলা, হেটেরো ল্যাব কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলার জেনারেল বোর্ডের কাছে এই রেমডিসিভির তৈরি করার অনুমতি চেয়েছিল। এর পরেই কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলার জেনারেল বোর্ডের কাছে অনুমতি পায়। এবং অনুমতি পাওয়ার পরেই সিপলা প্রায় এক মাসের মধ্যে এই ওষুধ দিয়ে তৈরি করে বাজারে ছাড়ে। এই রেমডিসিভির ওষুধটিকে সিপলা সংস্থাটি Cipremi নামে বাজারে প্রকাশ করেছে। খবর সূত্রে জানা গিয়েছে, করোনা পজিটিভ রয়েছে এমন শিশু এবং প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে এই ওষুধ কার্যকরী হবে।

মূলত যে সমস্ত রোগীকে অক্সিজেন দেওয়ার প্রয়োজন পড়বে তাদের ক্ষেত্রে আরও ভালোভাবে এই ওষুধ কার্যকর করবে বলে জানা গিয়েছে। এই Cipremi নামক ওষুধটি 100 মিলিগ্রামের একটি ইঞ্জেকশন যা প্রথম দিন করোনা সংক্রমিত রোগীকে দিনে দুবার অর্থাৎ 200 মিলিগ্রাম এবং তারপর প্রত্যেকদিন একবার করে অর্থাৎ 100 মিলিগ্রাম করে দেওয়া হবে। এছাড়াও রোগীকে পরপর 5 দিন একবার করে অর্থাৎ 100 মিলিগ্রাম করে ঔষধটি দিলে সম্পূর্ণ হবে পুরো কোর্স।খবর পাওয়া গেছে যে, এই Cipremi ঔষধটির একটি ডোজ অর্থাৎ 100 মিলিগ্রাম এর দাম 5000 টাকা থেকে 6000 টাকার মধ্যে হতে পারে। যদিও এখনো পর্যন্ত এই সংস্থার তরফ থেকে কত দাম রাখা হয়েছে সেই বিষয়ে কিছু জানানো হয়নি।

Related Articles

Back to top button