করোনা পরিস্থিতিতে বড় ঘোষণা কেন্দ্রের! ৮০ কোটি দেশবাসীকে দেওয়া হবে বিনামূল্যে রেশন, তারই পাশাপাশি

ভারতে করোনা পরিস্থিতি এখন ভয়াবহ রূপ ধারণ করেছে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। আক্রান্তের সংখ্যার সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও ৷ এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ভারতবাসীর জন্য বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করেছেন। ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’ নামক প্রকল্পের মাধ্যমে এই রেশন দেওয়া হবে।

 

গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের খবর অনুযায়ী গত ২৪ ঘন্টায় ভারতবর্ষে ৩ লক্ষ ৩২ হাজার ৭৩০ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে৷ মৃত্যু হয়েছে ২,২৬৩ জনের ৷ আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সাথে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ভার্চুয়াল এই বৈঠকের বিষয় ছিল ভারতবর্ষে করোনার ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা। ওই বৈঠকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) মে-জুন মাসে বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করেছেন।

 

প্রধানমন্ত্রী জানিয়েছেন করোনা পরিস্থিতির জন্য দারিদ্র সীমার নীচে বসবাসকারী ভারতবাসীদের বিনামূল্যে রেশন দেওয়া হবে। মে মাস এবং জুন মাসেই ৮০ কটি ভারতবাসী বিনামূল্যে রেশন পাবে। এই রেশনে ৫ কেজি করে খাদ্যশস্য দেওয়া হবে ভারতবাসীদের। এই প্রকল্পের জন্য কেন্দ্র সরকারের(Central Govt) খরচ হবে ২৬ হাজার কোটি টাকা।

 

এর পাশাপাশি প্রধানমন্ত্রী বিভিন্ন রাজ্যের অক্সিজেনের ঘাটতির বিষয়ে আশ্বস্ত করেন মুখ্যমন্ত্রীদের। এই প্রসঙ্গে নরেন্দ্র মোদি (Narendra Modi) জানিয়েছেন বিভিন্ন হাসপাতালগুলিতে দ্রুত অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে অক্সিজেন পৌঁছে দেওয়া হবে। আর অক্সিজেন ট্যাংকার গুলিকে সরানোর জন্য বিমান ব্যবহার করা হবে।