আবারো আশঙ্কার কথা শোনালো হু, ভারতে সদ্যোজাত থেকে ১৯ বছর বয়সীদের মধ্যে বাড়ছে কোভিড সংক্রমণ

টানা দু’বছর ধরে গোটা বিশ্বকে স্তব্ধ করে রেখেছে মারণ ভাইরাস কোভিড-১৯। ২০২০ সাল থেকেই এখনো পর্যন্ত গোটা বিশ্বে প্রচুর সংখ্যক মানুষ মারা গেছে । এই মারন ভাইরাসে প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ের পর দোরগোড়ায় কড়া নাড়ছে করোনাভাইরাস এর তৃতীয় ঢেউ । আগে থেকেই হু এর তরফ থেকে জানানো হয়েছিল তৃতীয় ঢেউয়ে সংক্রমিত হবে শিশুরা। সুতরাং প্রথম থেকেই বাবা-মাদের কপালে চিন্তার ভাঁজ ছিল তাদের সন্তান-সন্ততিদের নিয়ে ।

সেই আশঙ্কা সত্যি করে সম্প্রতি সদ্যোজাত থেকে ১৯ বছর বয়সীদের কোভিড সংক্রমণ বাড়ছে। এছাড়াও বর্তমানে স্বাস্থ্য বিশেষজ্ঞদের চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে ডেল্টা ভেরিয়েন্ট। ভারতে করোনা ভাইরাস ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়ার পরও বহু সংখ্যক মানুষ ডেল্টা ভেরিয়েন্টে আক্রান্ত হচ্ছে। শিশুদের সংক্রমণ এবং ডেল্টা ভেরিয়েন্ট এর সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা । শুক্রবার হু এর তরফ থেকে সদ্যোজাত থেকে ১৯ বছর বয়সী দের সংক্রমণ বাড়ার সতর্কবার্তা দেওয়া হয়।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে কোভিড এপিডেমোলজিক্যাল আপডেটেড জানানো হয়েছে ভারতবর্ষে ৯৫০০ কোভিড রোগীর জিনোম সিকোয়েনসিং করা হয়েছে। এর ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি সমীক্ষার মাধ্যমে জানান বর্তমানে মধ্যবয়স্কদের কোভিড সংক্রমণ আগের তুলনায় অনেকটাই কমেছে। তবে সদ্যোজাত থেকে ১৯ বছর বয়সীদের সংক্রমণ বাড়ছে। তবে অল্প বয়সীদের সংক্রমণ বাড়লেও আগস্ট মাস থেকে বর্তমানের মৃত্যুহার অনেকটাই কম। গোটা বিশ্ব জুড়েই কোভিডের মৃত্যুহার কমেছে।

Advertisements

২৭ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত গোটা বিশ্বে নতুন করে ৩১ লক্ষ করোনা সংক্রমণ হয়েছে। বর্তমানে মারা গিয়েছেন ৫৪ হাজার মানুষ। প্রতিবারই সংক্রমনের শুরু থেকে বর্তমান সময় পর্যন্ত গোটা বিশ্বে ৪৮ লক্ষ মানুষ মারা গেছেন। গোটা বিশ্বে এখনো পর্যন্ত কোভিড সংক্রমণে সংক্রমিত মানুষের সংখ্যা ২ কোটি ৩৪ লক্ষ। তবে গত সপ্তাহ থেকে কবিতায় সংক্রমণ অনেকটাই কম যদিও মৃত্যুহার একই আছে। বিশ্ব সংস্থা স্বাস্থ্য সংস্থার তরফ থেকে জানানো হয়েছে বিশ্বের প্রায় প্রতিটি দেশেই কোভিডের প্রকোপ কমেছে।

Advertisements

শুধুমাত্র ইউরোপে এখনো কোভিডের সংক্রমণ ঊর্ধ্বমুখী। আফ্রিকায় এবং ভূমধ্যসাগরে পূর্বে কোভিডের সংক্রমণ কমেছে যথাক্রমে ৪৩ এবং ২১ শতাংশ। পশ্চিম প্রশান্ত মহাসাগরে উপবিতির সংক্রমণ আগের তুলনায় অনেকটাই কমেছে প্রায় ১২ শতাংশ। তবে আমেরিকা এবং ইউরোপের কোভিডের সংক্রমণ খুব একটা কমেনি আফ্রিকার মৃত্যু হার সবথেকে বেশি কমেছে। সমগ্র বিশ্বে গত সপ্তাহের সমীক্ষা অনুযায়ী সংক্রমণে শীর্ষ তালিকায় রয়েছে আমেরিকা, আমেরিকাতে এক সপ্তাহে এই অতি মহামারীতে সংক্রমিত হয়েছেন ৭ লক্ষ ৬০ হাজার ৫৭১ জন।

ব্রিটেনে সংক্রমিত হয়েছে ২ লক্ষর উপর মানুষ। তুরস্ক আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৯৭ হাজার জন। রাশিয়াতে আগের সপ্তাহের তুলনায় ১৩ শতাংশ সংক্রমণ বেড়ে সংক্রমিত সংখ্যা দাঁড়িয়েছে ১ লক্ষ ৬৫ হাজার ৬২৩ জন। ভারতবর্ষের সংক্রমণের হার ও আগের সপ্তাহের তুলনায় অনেকটাই কমেছে ভারতে সংক্রমণের হার আগের সপ্তাহে নিরিখে ২১ শতাংশ কমেছে। বর্তমানে ভারতবর্ষে কোভিড সংক্রমণে সংক্রমিতের সংখ্যা ১ লক্ষ ৬১ হাজার ১৫৮ জন।