বিরাট সুখবর! রাজ্যে কনস্টেবল, লেডি কনস্টেবল ও ইন্সপেক্টর পদে নিয়োগ শুরু, বিস্তারিত জানতে

চাকরি প্রার্থীদের জন্য সুখবর! রাজ্য সরকার  নতুন চাকরিতে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে৷ কনস্টেবল লেডি কনস্টেবল এবং ইন্সপেক্টর পদে নিয়োগ শুরু হতে চলেছে৷ পশ্চিমবঙ্গে বেশ কিছু নতুন জেলা গঠন করা হয়েছে । সেই জেলাগুলিতে এখনও পর্যন্ত কোনও পুলিশ নিয়োগ করা হয়নি।তাই পুলিশ বিভাগে রয়েছে প্রচুর শুন্য পদ।

রাজ্যের স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ২৪০০০ শূন্যপদে কনস্টেবল ও লেডি কনস্টেবল,  ইন্সপেক্টর নিয়োগও করা হবে। পশ্চিমবঙ্গের  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ৫৫০০  জুনিয়র কনস্টেবল নিয়োগ করা হয়েছিল জঙ্গলমহল এলাকায় তাদেরকে  সরকারি কনস্টেবল পদে উন্নীত করা হয়েছে৷

দেখে নিন  কি কি যোগ্যতা লাগবে?

কনস্টেবল ও লেডি কনস্টেবল পদের জন্য  শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে মাধ্যমিক পাশ। ১৮ থেকে ২৭ বছর বয়সের মধ্যে আবেদন করতে পারবেন৷ তবে এসসি/এসটি (SC / ST)  প্রার্থীরা অতিরিক্ত ৫ বছর বয়স ছাড় পাবেন। ওবিসি (OBC) – প্রার্থীরা ৩ বছর বয়স ছাড় পাবেন বেতন ৫৪০০ – ২৫, ২০০ টাকা, সঙ্গে ২৬০০ টাকা গ্রেড পে।

উচ্চতা ১৬৭ সেমি, ওজন ৫৭ কেজি, ছাতি – ৭৮ সেমি হতে হবে৷ তবে গোর্খা, গাড়ওয়ালিস, রাজবংশী, এসসি(SC) প্রার্থীদের জন্য  উচ্চতা ১৬০ সেমি, ওজন ৫৩, ছাতি ৭৬  (৫ সেমি ফোলাতে হবে). এছাড়া ১৬০০ মিটার দৌড়োতে হবে ৬ মিনিট ৩০ সেকেন্ডের মধ্যে।

লেডি কনস্টবল এর ক্ষেত্রে  উচ্চতা ১৬০ সেমি, ওজন ৪৯ কেজি।  গোর্খা, গাড়ওয়ালিস, রাজবংশী, এসসি(SC) প্রার্থীদের জন্য উচ্চতা ১৫২ সেমি, ওজন ৪৫ কেজি। ৮০০ মিটার দৌড়োতে হবে ৪ মিনিটের মধ্যে।

“দুধ চাইলে ক্ষীর দেব, বাংলা চাইলে চিড়ে দেব”- শুভেন্দু অধিকারীকে টিপে মারার হুঁশিয়ারি মদনের

প্রথমে হবে প্রিলিমিনারি পরীক্ষা (১০০ নম্বর) এরপর
ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট (Physical Measurement Test) PMT
ফিজিক্যাল এফিসিয়েন্সি টেস্ট (Physical Efficency Test) PET
মেন্ পরীক্ষা (Main Exam) হবে ৮৫ নম্বর
শেষে থাকবে ইন্টারভিউ (Interview) ১৫ নম্বর

পরীক্ষার পদ্ধতি:

Preliminary Written Test (১০০ নম্বর) – ১০০ নম্বরে পরীক্ষা | মাল্টিচয়েস প্রশ্ন  থাকবে৷  সময় ১ ঘন্টা | থাকবে নেগেটিভ মার্কিংও | ৪ টে ভুল করলে ১ নম্বর কাটা যাবে৷ বাংলায় প্রশ্ন হবে৷

General Awareness , General  Knowledge – 50 marks
Elementary Mathamatics (Madhyamik Standard ) – 30 marks
Reasoning – 20 mark

যারা PMT আর PET করবেন শুধু মাত্র তারাই ফাইনাল পরীক্ষায় বসবেন। ফাইনাল লিখিত পরীক্ষা হবে ৮৫ নম্বর | সময় ১ ঘন্টা  এক্ষেত্রে থাকবে নেগেটিভ মার্কিং।

মেন্ পরীক্ষার সিলেবাস ( MAIN Examnination  Syllabus)

General Awareness , General  Knowledge – 25  marks
Elementary Mathamatics (Madhyamik Standard) – 20  marks
English – 25 marks
Reasoning and logical analysis – 15 marks

শেষে ইন্টারভিউ হবে৷ সমস্ত এই নিয়োগ প্রক্রিয়া পরিচলনা করবেন ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড (WestBengal Police Recriutment Board )