এখন বাড়িতে বসেই তৈরি করা যাবে সদ্যোজাত শিশুর আধার কার্ড জানালো UIDAI, আবেদন পদ্ধতি জানতে

একজন ভারতীয় নাগরিকের কাছে ভোটার কার্ড প্যান কার্ডের মতো আধার কার্ড ও একটি প্রয়োজনীয় ডকুমেন্ট। আধার কার্ড ভারতবর্ষের যেকোনো জায়গায় ব্যবহার করা যায়। আধার কার্ডের উপর ১২ সংখ্যার Aadhaar নম্বর একটি ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর যা ভারত সরকার প্রেরণ করে। এই আধার কার্ডে নির্দিষ্ট ব্যক্তির বায়োমোট্রিক তথ্য যেমন আইরিস স্ক্য়ান, আঙুলের ছাপ, এমনকি জনসংখ্যার তথ্য যেমন বাড়ির ঠিকানা উল্লেখ থাকে। এই সমস্ত নথিগুলো আধার কার্ডে সঠিক রাখা প্রয়োজন।

 

এখন সদ্যোজাত শিশুর আধার কার্ড করানোর অনুমতি দিয়েছে UIDAI। যাঁরা সদ্য মা বাবা হয়েছেন, তাদের শিশুর বয়স একদিন হলেই তাঁরা নিজেদের বাচ্চার জন্য আধার কার্ডের আবেদন করতে পারবেন। এবার চলুন জেনে নেওয়া যাক সদ্যোজাত শিশুর আধার কার্ড আবেদনের পদ্ধতি বা কি কি নথিপত্র লাগবে?

 

এখনও পর্যন্ত পাঁচ বছরের উপরের শিশুর আধার কার্ড ইস্যু করে, UIDAI। পাঁচ বছরের উপরে শিশুর আধার কার্ডকে বলা হয় ‘বাল আধার কার্ড’। কিন্তু সম্প্রতি UIDAI এর তরফ থেকে ট্যুইট করে জানানো হয়েছে, শিশুর বয়স যদি ১ দিন হয়, তবে সেই শিশুর জন্য আধার কার্ডের আবেদন করা যাবে।

আধার কার্ড

সদ্যোজাত শিশুর আধার কার্ড আবেদনের জন্য প্রয়োজনীয় নথি হিসেবে ব্যবহার করা যাবে সদ্যোজাত শিশুর হাসপাতাল থেকে পাওয়া শিশুর বার্থ সার্টিফিকেট। প্রথমেই সদ্যোজাত শিশুর বার্থ সার্টিফিকেট হাসপাতাল থেকে তুলে নিন। অনেক হাসপাতাল সদ্যোজাত শিশুর আধার কার্ড আবেদনের ব্যবস্থা করে দেয়।

আধার কার্ড আবেদনের জন্য https://uidai.gov.in/my-aadhaar/get-aadhaar.html- এই লিঙ্কে ক্লিক করুন। বাচ্চার নাম, নিজের নাম ইমেইল আইডি সমস্ত তথ্য সঠিকভাবে ফর্মে পূরণ করুন। আধার কার্ড সেন্টারে যাওয়ার জন্য অ্যাপোয়েন্টমেন্ট নিয়ে নিন। সেখানে যাবতীয় নথিপত্র জমা দিন। নথিপত্র গুলি সঠিক হলে আপনার সদ্যোজাতের আধার কার্ড ইস্যু করে দেওয়া হবে। শিশুটির ৫ বছর বয়সের আগে বায়োমেট্রিক তথ্য বদল হতে থাকে তাই সদ্যজাতের আধার কার্ড তৈরির সময়ে তার বায়োমেট্রিক তথ্য নেওয়া হয় না।