কনকনে ঠাণ্ডায় কাঁপছে গোটা রাজ্য, এক ধাক্কায় 3 ডিগ্রি নামল পারদ

গানেই আছে পৌষ তোদের ডাক দিয়েছে আয় রে ছুটে আয়, হ্যাঁ সেইমতই পৌষের সকালে শীতও চলে এসেছে সমারোহে৷ আজ এই মরশুমের শীতলতম দিন। একদিনে প্রায় 3 ডিগ্রি তাপমাত্রা কমে গেছে৷ আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা 13.1 ডিগ্রি সেলসিয়াস।

 

এটা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রী কম। ঘন কুয়াশার চাদর সরে যেতেই নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ। আজ এবং আগামীকাল জাঁকিয়ে পড়বে ঠান্ডা। কলকাতা সহ সমগ্র বাংলায় উত্তুরে হাওয়া শীতের আগমনবার্তা জানান দেবে, জানিয়েছে আবহাওয়া দপ্তর।

 

কলকাতার পাশাপাশি অন্যান্য জেলাতেও তাপমাত্রার পারদ নিম্নমুখী। জানা যাচ্ছে 10 এর কাছাকাছি ঘোরাফেরা করবে তাপমাত্রা।

 

উত্তর ভারত জুড়ে শুরু হয়েছে শৈত্য প্রবাহ। শৈত্যপ্রবাহের হিমেল হাওয়া আসতে পারে বাংলার রাজ্যগুলিতে৷ আলিপুর আবহাওয়া দপ্তর আগেই পূর্বাভাস দিয়েছিল, সপ্তাহান্তে জমিয়ে পড়বে শীত। সেই অনুযায়ী তাপমাত্রার পারদ ক্রমশ নিম্নমুখী হতে শুরু করেছে৷ ঘূর্ণাবর্ত নিম্নচাপ শেষে অবশেষে প্রবেশ করেছে শীত৷ বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল 18 দশমিক 3 ডিগ্রি সেলসিয়াস।

 

এটা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল 17 দশমিক 2 ডিগ্রি সেলসিয়াস। এটা স্বাভাবিকের থেকে 1 ডিগ্রি বেশি। মঙ্গলবার 17 দশমিক 6 ডিগ্রি সেলসিয়াস ছিল সর্বনিম্ন তাপমাত্রা৷ এবং সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল 16 দশমিক 3 ডিগ্রি সেলসিয়াস।

 

এখন খুব সহজ উপায়ে নম্বর ছাড়াই খুলতে পারবেন WhatsApp অ্যাকাউন্ট, জানু্ন পদ্ধতি…

 

আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার কলকাতার তাপমাত্রা 14 ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতে পারে। জম্মু-কাশ্মীরে কেটে গেছে ঘূর্ণাবর্ত, তার জেরেই তাপমাত্রার এই নিম্নমুখী পরিবর্তন। আগামী দু-তিন দিন উপভোগ করতে পারবেন ঠাণ্ডা৷ পৌষ পার্বণের পিঠেপুলি পায়েস ঠান্ডায় জমে যাবে।