সোমবার লোকসভায় পেশ হতে চলেছে নাগরিকত্ব বিল, কারা পাবেন ও কীভাবে মিলবে নাগরিকত্ব! বিস্তারিত পড়ুন…

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী কিছুদিন আগেই ঘোষণা করেছিলেন যে দেশ জুড়ে NRC শুরু করতে চলেছেন তারা।তবে এখন প্রশ্ন আসে ভারতীয় নাগরিকত্ব নিয়ে কারা এই দেশে থাকতে পারবেন এবং কারা থাকতে পারবেন না, সেই বিষয়ে কিছুটা হলেও এখনো ধোঁয়াশা রয়েছে। তবে সেই সমস্ত ধোঁয়াশা কাটিয়ে দেখেনি কেন্দ্রের এই নতুন বিধিতে কারা ভারতীয় হওয়ার যোগ্য? অন্যদিকে বলে রাখি সোমবার দিন লোকসভার শীতকালীন অধিবেশন পেশ হতে চলেছে ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল।

যেখানে বলা হচ্ছে কেন্দ্রের এই নরেন্দ্র মোদীর সরকারের নাগরিকত্ব বিল সংসদে থাকছে বাংলাদেশ,পাকিস্তান , আফগানিস্তান থেকে আসা অমুসলিমরা যদি পাঁচ বছরের বেশি এই দেশে বসবাসকারী হয়ে থাকেন তাহলে তারাও সে ক্ষেত্রে ভারতীয় হবার নাগরিকত্ব পাবেন।অর্থাৎ এই নিয়ম অনুযায়ী 2014 সালের 31 ডিসেম্বরের মধ্যে যারা এদেশে এসেছেন এবং স্থায়ীভাবে বসবাস করছেন তারা পেতে চলেছেন এই নাগরিকত্ব। তবে এখন প্রশ্ন 2015 সাল থেকে যেসব অমুসলিমরা এ দেশে এসেছেন এবং বসবাস করছেন তাদের কি হবে সে বিষয়ে এই বিলে কোন কথা উল্লেখ করা হয়নি?এর আগেও 1955 সালের যখন নাগরিকত্ব আইন আনা হয়েছিল তখন বলা হয়েছিল ভারতীয় হওয়ার জন্য অন্তত 11 বছর থাকতে হবে যদিও সেটিকে পরে কমিয়ে দিয়ে নতুন বিল আনে মোদি সরকার। এবারও এক বছর আরো কমানো হচ্ছে এই নতুন সংশোধিত বিল।

নতুন সংশোধিত আইনে কোন শরণার্থী অমুসলিম হলফনামা জমা করলেই নাগরিকত্ব পেয়ে যাবেন বলে দাবি করছেন বিজেপি।তবে এখন আরও একটি প্রশ্ন আসতে পারে যেটি হল কোন মুসলিম, হিন্দু বা অন্য কোন ধর্ম গ্রহণ করে তাহলে তাদের ক্ষেত্রে কি হবে তার উত্তর মেলেনি এখন। তবে বলে রাখি এই নতুন নিয়ম কার্যকর হলে বাংলায় কমপক্ষে 70 লক্ষ মতুয়ার নাগরিকত্ব পেয়ে যাবেন বলে আশাবাদী বঙ্গ বিজেপি শিবির। আর যার দরুণ 2021 সালে বাংলার ভোটে একটি  ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছে গেরুয়া শিবির।

Related Articles

Close