21 বছরের কম বয়সীদের বিক্রি করা যাবে না সিগারেট, কেন্দ্রের তরফে আসছে নতুন বিল

কম বয়সী ছেলে-মেয়েদের দিন দিন সিগারেট এবং তামাক জাতীয় পণ্য কেনার প্রতি ঝোঁক ক্রমশ বেড়ে চলেছে। তবে এবার সেই সিগারেট এবং তামাক জাতীয় পণ্য কেনার ক্ষেত্রে ন্যূনতম বয়স বাড়াতে নতুন বিল আনতে চলেছে কেন্দ্র সরকার। এই নতুন বিলে উল্লেখ থাকবে 21 বছরের কম বয়সী ছেলেমেয়েদের সিগারেট বিক্রি নয়।

 

ইতিমধ্যে কেন্দ্রের তরফ থেকে তামাকজাত পণ্য এবং সিগারেট পণ্য বিজ্ঞাপনের উপর নিষেধাজ্ঞা এবং ব্যাবসা ও বানিজ্য উৎপাদন সরবরাহ ও বিক্রি নিয়ন্ত্রণ করতে সংশোধন আইন 2020 বিলের একটি খসড়া প্রস্তুত করা হয়েছে। যে বিলে উল্লেখ করা রয়েছে 21 বছরের কোন কমবয়সীদের সিগারেট বিক্রি করা যাবে না তাছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলির 100 মিটারের মধ্যে কোন প্রকার সিগারেট ও তামাক জাতীয় পণ্য বেচা আইনত দণ্ডনীয় অপরাধ’ হিসেবে আগামী দিনে বিবেচিত করা হবে।

 

তবে শুধু এখানেই শেষ নয় নতুন ধারা 7-এ তে একথাও উল্লেখ করা হয়েছে যেখানে বলা হয়েছে সিগারেট বেচতে হলে গোটা প্যাকেট একসঙ্গে বেচতে হবে। অর্থাৎ খুচরো সিগারেট বিক্রি করা যাবে না এক্ষেত্রে কেউ যদি সেটা করে থাকে আর সে যদি ধরা পড়ে ও অপরাধী প্রমাণিত হয় তাহলে তাকে দু’বছরের জন্য জেল অথবা 1 লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হবে।আর সেই একই অপরাধ যদি দ্বিতীয়বারের জন্য কেউ করে থাকে তাহলে সেক্ষেত্রে তাকে গুনতে 5 লক্ষ টাকা জরিমানা অথবা 5 বছরের জন্য জেল হেফাজত।

এছাড়াও আরো একটি কথা উল্লেখ করা হয়েছে যেখানে বলা হয়েছে ধূমপান নিষিদ্ধ এলাকাগুলিতে কোনো ব্যাক্তি যদি সিগারেট বা অন্য কোনো তামাকজাতীয় পণ্য খেতে গিয়ে ধরা পড়ে তাহলে বর্তমানে যে 200 টাকার জরিমানা করা হয় তার বদলে তাকে গুনতে হবে 2 হাজার টাকা জরিমানা।