নতুন খবররাজনৈতিক

ক্যান্সার প্রতিরোধে বেশি করে সিগারেট খান! এমনটাই বলছে গবেষণা বিশেষজ্ঞরা।

এতদিন আমরা জানতাম সিগারেট খেলে আমাদের ক্যান্সার অবধারিত। একবার ক্যান্সার হলে বাঁচার চান্স প্রায় নেই বললেই চলে। তাই আমরা ক্যান্সারকে সবাই ভয় পেয়ে থাকি। সিগারেট খেলে ক্যান্সার হবে এটা সমস্ত সিগারেটের প্যাকেটে লেখা থাকে। ঠিক এমন একটি পরিস্থিতিতে একদল গবেষক আবার উল্টো কথা বলছেন। আমাদের সবাইকে ভুল প্রমাণ করে এক নতুন তথ্য নিয়ে এলো অস্ট্রেলিয়ার গবেষকরা। তারা বলছেন ক্যান্সার থেকে বাঁচতে হলে বেশি করে সিগারেট খান। এই কথাটি শুনে আপনার হয়তো অবাক হয়ে গেলেন, কিন্তু গবেষকরা এমনটাই বলছেন।

যদিও গবেষকেরা সরাসরি সিগারেট খাওয়ার কথা বলেননি, তারা পরোক্ষভাবে বলেছেন তামাকজাত দ্রব্য খাওয়ার পরামর্শ দিয়েছেন। ই-লাইফ নামের এক প্রকার জার্নালে প্রকাশিত এক আর্টিকেলে অস্ট্রেলিয়ার গবেষকরা এই পরামর্শ দিয়েছেন। তাদের কথায় ক্যান্সার প্রতিরোধ করার একটি মূল ওষুধ হলো তামাক। এই গবেষণায় নেতৃত্ব দিয়েছে অস্ট্রেলিয়ার এক গবেষক মার্ক হুলেট। এনার দাবি যে, ক্যান্সারের সব থেকে বড় ওষুধ হলো তামাক। আর তাই ক্যানসার রুখতে বেশি পরিমাণে তামাক খাওয়া উচিত আমাদের। ই-লাইফে প্রকাশিত আর্টিকেলে বলা হয়েছে, তামাকে উপস্থিত এনডি-1 ক্যান্সারে আক্রান্ত কোষগুলি খুঁজে বের করে তাদের ধ্বংস করে। এই এনডি-1 সুস্থ কোষ গুলিকে সুস্থ রেখেই বা কি কাজ গুলি করে।


বিজ্ঞানী হুলেটের কথায়, তামাক খেলে ক্যান্সারের কোষ ধারে কাছে আসবে না। কারণ তামাকের রয়েছে এনডি-1 নামক ক্যান্সার রোধী উপাদান। আর এই উপাদানটি ক্যানসারের কোষ ছড়াতে বাধা দেয়। আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের পোর্টালটিতে।

Related Articles

Back to top button