Uncategorized

চীন পাকিস্তান সীমান্তে বরাবর তৈরি ভারতীয় সেনা, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নেওয়া হচ্ছে…

চীন ও পাকিস্তানের সীমান্ত নিয়ে কোন চিন্তার কারণ নেই ভারতের। ভারতীয় সেনা সমস্ত ধরনের পরিস্থিতিতে মোকাবিলা করতে সক্ষম এবং ভারতীয় সেনা দুই সীমান্তেই সবসময় নজরদারি চালিয়ে রেখেছে।নয়াদিল্লির বার্ষিক সাংবাদিক সম্মেলনে এমনটাই বলেছেন ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত। সমস্ত পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে এ কথা বলেন ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত। সম্প্রতি কিছুদিন আগেই খবর আসছিল চীন ও পাকিস্তানের সীমান্ত নিয়ে উদ্বেগের কথা তাই সেনাপ্রধান এমন মন্তব্য করেন এদিন। ঐদিন তার বক্তব্যের মাঝে উঠে আসে জম্মু-কাশ্মীরের প্রসঙ্গ।

তিনি বলেন যে ধীরে ধীরে জম্মু-কাশ্মীর পরিস্থিতি বদলাচ্ছে। তিনি আরো বলেন যে ভারতীয় সেনারা কাশ্মীরে শান্তি চাই। তখনই প্রশ্ন উঠে, তালেবানদের সঙ্গে আলোচনার কোনো সম্ভাবনা রয়েছে কি? তখনই এই প্রশ্নের উত্তরে সেনাপ্রধান বললেন, যেহেতু দুই দেশের সমস্যা আলাদা আলাদা তাই দুই দেশের সমাধানের পথও আলাদা আলাদা হবে। দুটি সমস্যাকে মিলিয়ে দেওয়া চলবে না। ভারতীয় সেনা প্রধানের মতে জম্মু-কাশ্মীর হলো ভারতের অংশ। তাই জম্মু-কাশ্মীরের যা সিদ্ধান্ত হবে তা ভারত ঠিক করবে। এ নিয়ে কারোও কোন মতামত গ্রহণ করা হবে না। তার এই মন্তব্যের পরিষ্কারভাবে বোঝা যাচ্ছে যে জম্মু-কাশ্মীর এখন ভারতীয় সেনাদের আয়ত্তে চলে এসেছে। আর ভারতীয় সেনারা কোনমতেই জম্মু-কাশ্মীর কে অন্যদের হাতে যেতে দেবে না।

এছাড়াও তিনি নয়াদিল্লি থেকে নাম না করে পাকিস্তানের বিরুদ্ধে কড়া বার্তা দেন। ওই দিন তিনি বলেন, জম্মু-কাশ্মীরে সন্ত্রাস এবং আলোচনা কখনো একসাথে চলতে পারে না। প্রতিপক্ষকে দুটোর মধ্যে কোন একটি রাস্তা বেছে নিতেই হবে। ভারত দ্বিচারিতা কে কখনোই সহ্য করবে না। চীন সীমান্ত নিয়েও সেনাপ্রধান মন্তব্য করে বলেন যে, যেকোনো রকম পরিস্থিতির সাথে লড়াই করার ক্ষমতা ভারতের রয়েছে। উত্তর ও পশ্চিম বরাবর সীমান্ত ভারতের হাতের মুঠোয় রয়েছে এখন। এ নিয়ে উদ্বেগের কোনো কারণ নেই। সম্প্রতি এদিন আফগানিস্তানের সঙ্গে ভালো সম্পর্কের কথাও বলেন তিনি। পোস্টটি ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করুন এবং সবাইকে জানিয়ে দিন।

Related Articles

Back to top button