একুশের সভা থেকে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর! ক্ষমতায় থাকলে আজীবন ফ্রীতে মিলবে রেশন, স্বাস্থ্য-শিক্ষা পরিষেবা

প্রতিবারের ন্যায় এবারও 21 শে জুলাই এর সভা থেকে বক্তব্য রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তবে যেহেতু এই বছর দেশজুড়ে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়েছে সেহেতু এবার এই সভাটিকে করা হয় পুরোপুরি ভার্চুয়ালি। আর আজ মুখ্যমন্ত্রী একুশের এই সভা থেকে রাজ্যবাসী উদ্দেশ্যে বড় ঘোষণা করলেন যেখানে তিনি জানালেন যদি আবারো তার সরকার ক্ষমতায় আসে তাহলে সারা জীবনের জন্য বাংলার মানুষেরা পাবেন ফ্রিতে রেশন ব্যবস্থা, স্বাস্থ্য পরিষেবা ও শিক্ষার সুযোগ।

এর পাশাপাশি এই দিন ভার্চুয়ালি সভা থেকে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় করোনা ও আমফানের জেরে মৃত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করলেন। পাশাপাশি রাজ্যজুড়ে যে রেশন ব্যবস্থা নিয়ে একাধিক অভিযোগ উঠেছে সেই প্রসঙ্গে কথা বলতে গিয়ে বিরোধীদের একহাতে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর আমফানের জেরে যে সকল মানুষদের ক্ষয়ক্ষতি হয়েছে তাদের প্রত্যেককে পাপ্য ক্ষতিপূরণ দেওয়ার কথা জানালেন তিনি।তারপরই এই সভা থেকে তুলে ধরলেন তিনি তার বক্তব্য যেখানে তিনি জানালেন আমরা যদি আবারো ক্ষমতায় থাকি তাহলে শুধু এক বছরের জন্য নয় বাংলার মানুষ সারা জীবনের জন্য ফ্রী-তে রেশন, স্বাস্থ্য ও শিক্ষা পরিষেবা পাবে।

টাকা কোথা থেকে আসবে সেই চিন্তা করতে হবে না কাউকে মানুষের জন্য যা করার প্রয়োজন তা করবো আমরা। তবে আত্মবিশ্বাসের সাথে এইদিন তৃণমূলের সুপ্রিমো আবারো 21 শে জুলাই এর কথা তুলে ধরেন এবং বলেন এই বছর করোনার জেরে দূরে সরিয়ে গেছে সমস্ত সমবেশ তবে আগামী বছর বৃহত্তম 21 শে জুলাই পালিত করা হবে। প্রসঙ্গত যেমনটা আমরা জানি দেশজুড়ে করোনা সংক্রমণকে রুখতে চলতি বছরের মার্চ মাস থেকে জারি করা হয়েছিল দেশ জুড়ে এই লকডাউন আর সেই একই অবস্থা ছিল এই রাজ্যেও।ফলে বন্ধ রাখা হয়েছিল একাধিক স্কুল-কলেজ সহ অফিস-কাছাড়ি।

(Video credit-Prothom Kolkata)

যদিও এখন কিছু ক্ষেত্রে অফিসগুলি খোলা হয়েছে তবে আপাতত স্কুল-কলেজ বন্ধের সিদ্ধান্তই রাখা হয়েছে।তবে এই নকডাউনের ফলে যাতে মানুষ আর্থিক সমস্যায় না পড়েন তার জন্য রাজ্যসহ কেন্দ্র সরকারের তরফ থেকে একাধিক ক্ষেত্রে বিনামূল্যে রেশন বিলি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আর পরবর্তীকালে এই লকডাউনের সময়সীমা যখন আবারও বাড়ানো হয় তখন এই রেশন বিলির সময়সীমাও বাড়ানো হয়। রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছিল তাদের তরফ থেকে আগামী বছর পর্যন্ত রাজ্যের মানুষদের ফ্রীতে দেওয়া হবে এই রেশন পরিষেবা। আর আজকের এই সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘোষণা প্রসঙ্গে আলোচনা করতে গিয়ে জানিয়ে দিলেন রাজ্যের মানুষকে আজীবন ফ্রিতে রেশন বিলি করার কথা।