রাষ্ট্রপতির কাছে নালিশ, রাজ্যপালকে বাচ্চা ছেলে বলে কটাক্ষ মুখ্যমন্ত্রী মমতার

দেড় মাস হয়ে গেছে পশ্চিমবঙ্গে ২১ এর বিধানসভা ভোটের ফলাফল প্রকাশিত হয়েছে। বিধানসভা ভোটের ফলাফল প্রকাশ হওয়ার পর থেকেই পশ্চিমবাংলার বিরোধী দলের কর্মীদের উপর শাসক দলের কর্মীরা অত্যাচার করছে বলে সুর চরিয়েছে বিরোধী পক্ষ। এবার এই বিষয়ে নালিশ জানাতে দিল্লিতে পৌঁছেছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজ্যপালের এই দিল্লিতে সফর নিয়ে রাজনৈতিক বিভাগে চরম জল্পনার সৃষ্টি হয়েছে। রাজ্যপালকে নাম না করে মুখ্যমন্ত্রী কটাক্ষ করতে গিয়ে বলেছেন “ছোট ছেলে”।

এর আগেও বহুবার মুখ্যমন্ত্রী এবং রাজ্যপালের মধ্যে বাক্যবাণ বর্ষিত হয়েছে। বাংলায় ভোট-পরবর্তী হিংসা এবং দলত্যাগ আইন কে কার্য করার জন্য বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সহ ৫০ জন বিজেপি কর্মী রাজ্যপালের সাথে কয়েক দিন আগেই বৈঠক করেন। তারপরেই রাজ্যপাল বাংলায় বিরোধীদের উপর শাসকদলের অত্যাচারের ঘটনা নিয়ে তৃণমূল শিবিরকে কটাক্ষ করতে সবর হন। রাজ্যপাল এই প্রসঙ্গে বলেন ‘বাংলায় গণতন্ত্র নিঃশ্বাস নিতে পারছে না’।

এখুনি থামছে না বৃষ্টি! আর কতদিন চলবে এইভাবে বৃষ্টিপাত, জানুন রাজ্যের বিভিন্ন জেলার আবহাওয়া পরিস্থিতি: আজকের আবহাওয়া

তারপরই হঠাৎ রাজ্যপাল জগদীপ ধনখড় দিল্লিতে সফরে যান। দিল্লিতে যাওয়া নিয়ে রাজনৈতিক মহলে চরণ জল্পনা সৃষ্টি হয়। খবর পাওয়া যায় রাজ্যপালের আসন থেকে জগদীপ ধনখড় বদলি হয়ে যেতে পারেন। রাজ্যপালের আসনে বসতে পারেন আরিফ মহম্মদ। মঙ্গলবার দিল্লী গিয়ে রাজ্যপাল একাধিক কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে দেখা সেরে ফেলেন। এছাড়াও রাজ্যপাল জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের সঙ্গেও বৈঠক করেন।

আজ বৃহস্পতিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গেও সাক্ষাৎ করেন রাজ্যপাল। ওয়াকিবহল মহল সূত্রে খবর পাওয়া যায়, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে রাজ্যপাল পশ্চিম বাংলার বর্তমান পরিস্থিতি এবং রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে অভিযোগ করতে পারেন। রাজ্যপালের সাথে রাষ্ট্রপতির সাক্ষাৎ হওয়া নিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন ‘উনি কার সঙ্গে দেখা করবেন সেটা ওনার ব্যাপার। উনি তো ওনাদেরই লোক।”

এর পাশাপাশি রাজ্যপালের দিল্লি সফর নিয়ে মুখ্যমন্ত্রী নাম না করে রাজ্যপালকে কটাক্ষ করে বলেছেন ‘উনি তো আর বাচ্চা ছেলে নন, যে বকাঝকা দিয়ে চুপ করিয়ে দেব।”