Categories
নতুন খবর বিশেষ রাজ্য

শ্রমিকদের বাড়ি ফেরাতে বিশেষ ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের, 105 টি ট্রেনের তালিকা প্রকাশ..

এই গভীর সংকটে প্রত্যেকটি রাজ্যের এখন মূল লক্ষ্য কীভাবে বাইরের রাজ্যে আটকে পড়া শ্রমিকদের বাড়ি ফেরানো যায়। এর আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে চিঠি লিখে জানান পশ্চিমবঙ্গ সরকার বিভিন্ন রাজ্যে আটকে পড়া শ্রমিকদের বাংলায় ফেরাতে কোন রকম ব্যবস্থা নিচ্ছে না। এই অভিযোগকে ঘিরে বহু বিতর্কের সৃষ্টি হয়েছে। বিরোধীরাও এই দাবিতে সরব হয়েছেন যে পশ্চিমবঙ্গ সরকার আটকে পড়া শ্রমিকদের ফেরাতে কোন ব্যবস্থা নিচ্ছে না।

অবশেষে ভিন রাজ্যে আটকে পড়া শ্রমিকদের বাংলায় ফেরাতে এক বড় উদ্যোগ নিল রাজ্য সরকার। গতকাল দুপুর দুটোর সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে জানান, পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে রাজ্য সরকারের তরফ থেকে 105 টি স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। শুধু তাই নয় এই ট্রেন গুলি কবে কোথা থেকে চলবে সেই সম্পর্ক তালিকা প্রকাশ করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে লিখেছেন,” বিভিন্ন রাজ্যে আটকে পড়া শ্রমিকদের বাড়িতে ফেরানো আমাদের কর্তব্য।

তাই আমাদের সরকার ঠিক করেছে 105 টি স্পেশাল ট্রেন চলবে এদের জন্য। বিভিন্ন রাজ্য থেকে আসা মানুষদের ফেরাতে সাহায্য করবে এই ট্রেন গুলি।” 9 মে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অভিযোগ তোলেন, বাংলায় পরিযায়ী শ্রমিকদের ফেরানোর জন্য পশ্চিমবঙ্গ সরকার সাহায্য করছে না। এই অভিযোগ তুলে স্বাস্থ্যমন্ত্রী অমিত শাহ চিঠি লিখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে। এমনকি তিনি আরো অভিযোগ করেন পরিযায়ী শ্রমিকদের ফেরানোর জন্য যে শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হচ্ছে তা বাংলায় ঢুকতে দেওয়া হচ্ছে না।

তাদের প্রতি অবিচার করা হচ্ছে বলেও অভিযোগ জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। রাজ্য সরকার ঠিক ভাবে সহযোগিতা করছে না বলেই আজকে বাংলার শ্রমিকরা বিভিন্ন রাজ্যে আটকে পড়ে আছে বলে দাবী করেন তিনি। অপরদিকে আবার এই অভিযোগ পুরোপুরি মিথ্যা বলে জানায় তৃণমূল কংগ্রেস। এ নিয়ে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন সাংবাদিক বৈঠকে জানায়, অমিত শাহ পুরোপুরি মিথ্যা অভিযোগ তুলেছে পশ্চিমবঙ্গ সরকারের ওপর।ট্রেনের তালিকা সম্বন্ধে আরো বিশদে জানতে নীচে দিকে থাকা PDF ফাইলটি ডাউনলোড করুন…

Train_Schedule (1)