বেসরকারি বাস, মেট্রো পরিষেবা নিয়ে বড় ঘোষনা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের…

সারা দেশ জুড়ে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। থেমে গেছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। যেদিন থেকে সারা দেশজুড়ে লকডাউনের ঘোষণা করা হয়েছে সেদিন থেকেই থেকে বন্ধ রয়েছে দেশের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় গুলি। তবে আনলক ওয়ান শুরু হওয়ার পর থেকে খোলা হয়েছে একাধিক কর্মসংস্থান গুলি, কিন্তু এক্ষেত্রে কর্মসংস্থান গুলিতে পৌঁছানোর জন্য অনেক হয়রানির শিকার হতে হচ্ছে সাধারণ মানুষকে কারন বন্ধ রয়েছে ট্রেন পরিষেবা, তাছাড়া বাস একাধিক পরিবহন ব্যবস্থার ক্ষেত্রে রয়েছে অধিকাংশ নিয়ম কানুন তার ফলে প্রয়োজনের তুলনায় অনেক কম চলছে পরিবহন।

তবে আজ শুক্রবার দিন সে সব সমস্যার সমাধান ঘটিয়ে সাংবাদিকদের মুখোমুখি বৈঠক করে বড় ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়ে দিলেন এই মুহূর্তে ডিজেলের দাম বেড়েছে, তবে তার জেরে বাসের ভাড়া বাড়ানো হবে না বলে সাফ জানিয়ে দিলেন। তার বদলে এক্ষেত্রে বাস গুলিকে রাস্তায় নামতে ভর্তুকি দেওয়া হবে সরকারের তরফ থেকে এমনটাই জানালেন আর একই সঙ্গে 1 জুলাই থেকে মেট্রো পরিষেবা চালু করার ও প্রস্তাব দিলেন তিনি এইদিন। যেহেতু এই মুহুর্তে বেড়েছে ডিজেলের দাম তার পাশাপাশি সরকারের একাধিক বিধিনিষেধ মানতে হচ্ছে বাস গুলিকে যার জেরে একাধিক সমস্যায় পড়েছিল বাস গুলি।

আর এক্ষেত্রে অধিকাংশ বেসরকারি বাসও তাদের পরিষেবা বন্ধ রেখেছিল। যার দরুন 6000 বাসের মধ্যে মাত্র আড়াই হাজার বাস রাস্তায় নাম ছিল, তবে এবার থেকে রাস্তায় বাস নামাতে বাস পিছু 15000 টাকা করে ভর্তুকি দেওয়া হবে।আগামী তিন মাস এইভাবে ভর্তুকি দেওয়া হবে ফলে 1 জুলাই থেকে সমস্ত বাস রাস্তায় নামবে বলে মনে করা হচ্ছে এমন কী এক্ষেত্রে বাসের চালক ও কন্ডাক্টরদের স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতায় আনা হবে এমনটাই জানানো হয়েছে। এক্ষেত্রে এই প্রকল্পের সুবিধা মিলবে ভেলোর ও এইমস হাসাপাতালেও। আর মুখ্যমন্ত্রীর দেওয়া এরকম এক প্রস্তাবে ইউনিয়ন গুলি রাজিও হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

Related Articles

Close