টালা ব্রিজের পর এবার দমদম পার্ক ও সিটি সেন্টার, জোড়া সাবওয়ে পেতে চলেছে গোটা কলকাতাবাসী

আজ মহাপঞ্চমী। পূজার সময় কলকাতা বাসীদের জন্য চলে এলো বড় সুখবর। কলকাতাবাসী পেতে চলেছে আরো দুটি নতুন সাবওয়ে। দমদম পার্ক ক্রসিং এবং সিটি সেন্টার ২ এর ক্রসিং এর কাছে দুটি সাবওয়ে উদ্বোধন করতে চলেছেন রাজ্য সরকার। ২০২১ সাল থেকে সিটি সেন্টার ২ এর ক্রসিংয়ের নির্মাণ কাজ শুরু হয়েছিল, কাজটি করেছিল হাউসিং ইন ফ্রান্সস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন। অন্যদিকে দমদম পার্ক ক্রসিং- এর কাছে সাবওয়ে নির্মাণ কাজ চালাচ্ছিল রাজ্যের পূর্ত দপ্তর।

এই প্রসঙ্গে বিধান নগরের বিধায়ক তথা রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু দাবি করেছেন, পূজার মধ্যে এই দুটি সাবওয়ে ব্যবহার করতে পারবেন সাধারণ মানুষ। এই ব্রিজটি নির্মাণের ফলে শ্রীভূমি স্পোর্টিং ক্লাব-এর পুজোর ভিড় অনেকটাই নিয়ন্ত্রণ হয়ে যাবে। প্রসঙ্গত, দুদিন আগে শ্রীভূমির পূজোর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সেখানে ভিড় নিয়ন্ত্রণ নিয়ে সুজিত বসুকে যাবতীয় নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিশেষজ্ঞদের দাবি, এই দুটি সাবওয়ে খুলে গেলে ভিড় নিয়ন্ত্রণ করা পুলিশের কাছে খুব সহজ হবে। দর্শনার্থীরা এই ব্রিজ দিয়ে যাতায়াত করতে পারবেন খুব সহজে। বৃহস্পতিবার থেকে নতুন টালা ব্রিজে বাস চলাচল করা শুরু হলেও আপাতত লরি বা অন্য ভারী যান চলাচলের অনুমতি দেওয়া হচ্ছে না কিছুদিনের জন্য।

গত বৃহস্পতিবার অর্থাৎ ২২ শে সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টালা ব্রিজের উদ্বোধন করতে গিয়ে বলেছিলেন, আপাতত দুই এবং চার চাকার গাড়ি চলাচল করলেও এখনো পর্যন্ত বাস বা অন্য কোন বড় গাড়ি চলাচলের পারমিশন দেওয়া হবে না। ব্রিজের ভার বহন ক্ষমতা আরো একবার দেখে তবেই এই নির্দেশ দেওয়া হবে। খুব সম্ভবত তৃতীয়াতে বাস চলাচলের জন্য খুলে দেওয়া হবে টালা ব্রিজ।

পূজা প্রায় শুরু হয়ে গেছে কলকাতায় মহালয়ার দিন থেকে। এই মুহূর্তে বরানগর বা সিথির মোড় থেকে উত্তর কলকাতায় বাস যাতায়াত করলে বেলগাছিয়া ব্রিজের যানজট বড় সমস্যা হয়ে দাঁড়ায়। পূজার এই সমস্যা থেকে সাধারণ মানুষকে মুক্তি দেওয়ার জন্য এই নতুন দুটি ব্রিজ তৈরি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং যার ফলে আগামী দিনে সাধারণ মানুষের সার্বিক সমস্যার সমাধান হবে বলেই মনে করা হচ্ছে।