কীভাবে জানবেন ভোটার লিস্টে নাম আছে কি না- Search Your Name on Voter List Online

ভোটার তালিকা অত্যন্ত দরকারী, নির্বাচন কমিশন আগামী বিধানসভা নির্বাচন সামনে চলে এসেছে৷  যদি আপনি এবার ১৮ বছরের হয়ে থাকেন এবং ভোটার তালিকায় (voter list) আপনার নাম রয়েছে কিনা তা জানতে চান খুব সহজেই জানতে পারবেন। এবার জেনে নিন,  অনলাইনে ভোটার তালিকায় (voter list) কীভাবে আপনার নাম চেক করতে হয় ?

অনলাইন ভোটার তালিকায় আপনার নাম অনুসন্ধান করার জন্য আপনাকে ইলেক্টোরাল সার্চ এ যেতে হবে।  আপনি এখানে একটি ফর্ম দেখতে পাবেন। http://electoralsearch.in/

এখানে আপনি দুটি বিকল্প দেখতে পাবেন।

বিশদ অনুসন্ধান করুন।  আর যদি আপনি ভোটার আইডি নম্বরটি না জানেন, তবে এটি ব্যবহার করুন।

EPIC নং দিয়ে আপনি সার্চ  করুন। যদি আপনি ভোটার আইডি নম্বর জানেন, তবে এটি দিন।

আপনার যদি কোনও ভোটার আইডি (voter list) কার্ড না থাকে তবে অনুসন্ধানের মাধ্যমে বিশদে ক্লিক করুন

আপনার নাম লিখুন। তবে পুরো নাম ধরা যাক  “রাম শর্মা” না লিখে এর পরিবর্তে “রাম” টাইপ করার পাশাপাশি একইভাবে পিতা বা স্বামীর নাম লিখুন।

পৃথিবীর এমন ১০ টি ছোট দেশ , যাদের সম্পর্কে জেনে আপনিও আশ্চর্য হবেন

এর পরে, আপনি যদি নিজের জন্ম তারিখটি (DOB) জানেন তবে জন্ম তারিখ  ক্লিক করুন এবং যদি জন্মের তারিখ না জানেন তবে বয়স রেডিও বোতামে ক্লিক করুন এবং আপনার বয়স পূরণ করুন।

এর পরে রাজ্য (State), জেলা(district) এবং বিধানসভা কেন্দ্র (Assembly Constituency) নির্বাচন করুন। এগুলি ছাড়াও আপনি ম্যাপ ব্যবহার করতে পারেন।

নীচে দেওয়া ক্যাপচা কোড সঠিকভাবে পূরণ করুন এবং অনুসন্ধান বোতামে ক্লিক করুন।

যদি আপনার নাম ভোটার তালিকায় নিবন্ধন হয় তবে আপনাকে নীচে ভোটার তথ্য / ভোটার তথ্যের একটি লিঙ্ক দেওয়া হবে।  যার মধ্যে পোলিং স্টেশন / পোলিং স্টেশন সম্পর্কিত সমস্ত তথ্য পাওয়া যাবে।

Voter ID card