নিজেই যাচাই করে নিন আপনাকে দেওয়া পরিচারক, ড্রাইভার, ভাড়াটিয়ার আধার কার্ড আসল না নকল! কীভাবে করবেন জানতে

দিন যত এগোচ্ছে সাথে বাড়ছে নানা রকম সমস্যা। বিশেষ করে বেশি নকল হচ্ছে আধার কার্ড এর মত জরুরি জিনিস এর অপব্যবহার। তবে এবারে আর চিন্তা নেই আধার কার্ডের সমস্ত রকম তথ্য নিয়ে মিথ্যা বলার দিন শেষ। এবার থেকে নিজেই যাচাই করে নিতে পারবেন আপনার ড্রাইভার, পরিচারিকা ও ভারাটে রাখার আগে অবশ্যই যাচাই করে নিন তাদের আধার নাম্বার। এবারে নিজেই যাচাই করে নিতে পারবেন অন্য জনের আধার নাম্বার।

বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে এই মুহূর্তে নাগরিকের পরিচিতি হিসাবে আধার কার্ডের মত গুরুত্বপূর্ণ বিকল্প নেই। সরকারি সমস্ত রকম কাজে এখন আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। প্যান কার্ডের সাথেও আধার কার্ডের নাম্বার লিঙ্ক হওয়া বাধ্যতামূলক তাতে কর জমা দেওয়ার কাজে লাগে। সরকারি প্রকল্পের বিভিন্ন ভাতা পেতেও আধার কার্ড জরুরি। কিভাবে যাচাই করবেন অন্য জনের আধার নাম্বার? বিস্তারিত জেনে নিন।Aadhaar card

প্রথমত, আপনাকে যেতে হবে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে। ওয়েবসাইটটি হল UIDAI website -www.resident.uidai.gov.in/verify এটি ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার UIDAI ওয়েবসাইট। দ্বিতীয়ত, এখানে আপনি মাই আধারে গিয়ে আধার সার্ভিসে ক্লিক করুন। সেখানে আধার এর ভেরিফিকেশন পেইজ খুলে যাবে।

তৃতীয়ত, এই পেইজ এ আপনি নাম ও আধার নাম্বার জমা দিতে পারবেন।

চতুর্থত, আপনার সমস্ত রকম ডকুমেন্ট জমা হলে সেখানে ‘প্রসিড টু ভেরিভাই’ করে দিন। এই আধার কার্ড নকল না হলে সেখানে আপনি যার আধার নাম্বার দিয়েছেন তার সমস্ত বিবরণ দেখা যাবে। কোন প্রকার আধার যদি ভুয়ো হয় সেক্ষেত্রে আপনাকে নোটিফিকেশন দেওয়া হবে।

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া আধার এর প্রতারণা রুখতে সম্প্রতি একটি জরুরি ট্যুইট করেছে। সেই ট্যুইটে লেখা হয়েছে, নিজের প্রামাণ্য নথি হিসাবে আধার কার্ড কতটা সঠিক যাচাই করে নিন, সবসময় ১২ টি সংখ্যার নাম্বার হলেই সেই আধার সঠিক হবে সেটির কোন মানে নেই। সাথে আপনার নিজের আধার কার্ড সঠিক কিনা তাও একইসাথে যাচাই করে নিন ওয়েবসাইটে গিয়ে।

১) আধার কার্ড সঠিক কিনা জানতে আপনাকে আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটটি খুলতে হবে, https://resident.uidai.gov.in- এটি হল আধার কার্ড এর অফিসিয়াল ওয়েবসাইট।

২) সেখানে দেখবেন মাই আধার সেগমেন্ট আছে সেখানে ক্লিক করে
”ভেরিফাই আধার নম্বর” এ যান। সেখানে আপনার ১২ সংখ্যার আধার নাম্বার জমা করুন।


৩) সেখানে আপনাকে ক্যাপচা ভেরিফিকেশন করতে হবে। সেই ক্যাপচা ভেরিফিকেশন কমপ্লিট করে কাজ সম্পূর্ণ করুন।

৪) সেই সমস্ত কাজ করার পর যদি আপনার নতুন পেইজ খুলে যায় ও গ্রাহকের আধার নাম্বার সেখানে দেখা যায় তবে সেই কার্ড সঠিক।

৫) নতুন পেইজে যদি আধার কার্ডের বিবরণ না দেখায় তবে জেনে নেবেন সেই আধার কার্ড ভুয়ো।