আজ চাঁদের কক্ষপথে প্রবেশ করতে চলেছে চন্দ্রযান-2, জানালেন ইসরোর চেয়ারম্যান..

চন্দ্রযান 2 বুধবার দিন অর্থাৎ আজকের দিনে চাঁদের কক্ষপথে পৌঁছানোর উদ্দেশ্যে ‘ট্রান্স-লুনার বার্ন’ শুরু করবে। আর চলতি মাসে 20 তারিখের মধ্যে চন্দ্রযান 2 পৌঁছে যাবে চাঁদের কক্ষপথে। গত সোমবার দিন চন্দ্রযান 2 এর কক্ষপথের পরিবর্তন বিষয়ে ইসরোর চেয়ারম্যান চেয়ারম্যান ডঃ কে শিভান জানালেন। গত সোমবার দিন ইসরোর চেয়ারম্যান আহমেদাবাদে ডঃ বিক্রম সারাভাইয়ের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেন ,আর এই অনুষ্ঠানে তিনি বলেন গত মাসের 22 তারিখ চন্দ্রযান 2 এর লঞ্চের পর থেকে মোট পাঁচবার কক্ষপথের পরিধি বাড়িয়েছে চন্দ্রযান 2।

এই দিন তিনি আরো জানান যে এখন চন্দ্রযান 2 এখন পৃথিবীকে কেন্দ্র করে প্রদক্ষিণ করছে। পূর্ব-নির্ধারিত নির্ঘণ্ট অনুযায়ী, 14 অগস্ট থেকে চাঁদের কক্ষপথের দিকে এগোতে শুরু করবে চন্দ্রযান-2। এই দিন তিনি বলেন চাঁদকে প্রদক্ষিণ করার কক্ষপথে পৌঁছাতে চন্দ্রযান 2 এর সময় লাগবে মোট ছয় দিন। আর এর উদ্দেশ্যে আগামী 14 আগস্ট দুপুর সাড়ে তিনটে নাগাদ ‘ট্রান্স-লুনার ইঞ্জেকশন’ নামের ম্যানুভার শুরু করবে চন্দ্রযান 2।

আর এরপরই পৃথিবীর কক্ষপথ ছেড়ে চাঁদকে প্রদক্ষিণ করার কক্ষপথে পৌঁছাবে চন্দ্রযান 2। আর চাঁদের কক্ষপথে পৌঁছানোর পর একটি নির্দিষ্ট সময় অন্তর জ্বলে উঠবে চন্দ্রযান 2 এর ইঞ্জিন।আর তারপরই মোট পাঁচটি লুনার বার্নের মাধ্যমে চাঁদের কাছাকাছি পৌঁছে যাবে চন্দ্রযান-2। এর পরেই চন্দ্রযান-২-এর অর্বিটার থেকে বিছিন্ন হবে ল্যান্ডার বিক্রম। বিছিন্ন হওয়ার পর 30 কিমি X 100 কিমি কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করবে ল্যান্ডারটি।তারপর চাঁদের দক্ষিণ মেরুতে বিশেষ যন্ত্র ব্যবহার করে, সফট ল্যান্ডিং-এর উপযুক্ত জায়গা খুঁজবে বিক্রম। 7 সেপ্টেম্বর রাত 2 টো 58 মিনিটে চাঁদে ল্যান্ড করবে বিক্রম। রকেটের মাধ্যমে ধীরে ধীরে চাঁদের মাটিতে সফ্ট ল্যান্ডিং-এর নেমে আসবে বিক্রম। এর পরেই পারিপার্শ্বিক ভূপ্রাকৃতিক পরিস্থিতি বিবেচনা করে বিক্রমের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান।

এইদিন ডঃ শিভান জানান আগামী কয়েক মাস ইসরো এখন ব্যস্ততার তুঙ্গে থাকবে।তবে এখানেই শেষ নয় এই দিন তিনি আরো বলেন যে আগামী ডিসেম্বর মাসে আরো কয়েকটি ছোট ছোট স্যাটেলাইট লঞ্চ এ পরিকল্পনা করা হচ্ছে ইসরোর তরফ থেকে।আর এই স্যাটেলাইট গুলি লঞ্চার তৈরি করার কাজে এখন ব্যস্ত রয়েছে ইসরোর বিজ্ঞান ও প্রযুক্তিবিদরা।তাই আগামী কয়েক মাস এখন ইসরোর বিজ্ঞান এবং প্রযুক্তিবিদরা খুবই ব্যস্ত থাকবে।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close