সেরা অভিনেতার পুরস্কার পেয়ে রাশিয়ায় সম্মানিত চন্দন সেন

নাটকের মঞ্চ হোক অথবা টেলিভিশন বা বড় পর্দা, খলনায়কের চরিত্রে অভিনয় হোক অথবা পার্শ্ব চরিত্রে, যেকোনো চরিত্রকে কিভাবে নিপুণভাবে মানুষের সামনে তুলে ধরা যায় তা খুব ভালোভাবেই জানেন এই অভিনেতা। তিনি চন্দন সেন। the cloud and the man, সিনেমাটি মুক্তি পেয়েছিল ২০২১ সালে। পরিচালনা করেছিলেন অভিনন্দন বন্দ্যোপাধ্যায়। এই সিনেমাতে অসাধারণ অভিনয়ের জন্য রাশিয়ায় প্যাসিফিক মেরিডিয়ান চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতার পুরস্কার পেলেন চন্দন সেন।

এক ব্যক্তির সঙ্গে মেঘের সম্পর্ককে কেন্দ্র করে এই ছবির গল্প বুনন করা হয়েছিল যেখানে চন্দন সেন ছাড়াও অভিনয় করেছিলেন দেবেশ রায় চৌধুরী এবং ব্রাত্য বসুর মতো নামিদামি অভিনেতারা। ফিরে আসি চন্দন সেনের ব্যক্তিগত জীবনের কথায়। খুব অল্প বয়স থেকেই অভিনয় জীবনের যাত্রা শুরু করেছিলেন তিনি। থিয়েটার দিয়ে শুরু হয় হাতে খড়ি। মঞ্চে অভিনয় করার পাশাপাশি সিরিয়াল এবং সিনেমাতে সমানভাবে অভিনয় করেছেন তিনি।

বো ব্যারাকস ফর এভার, ম্যাডলি বাঙালি,ব্যোমকেশ ফিরে এলো সহ একাধিক সিনেমাতে অভিনয় করেছেন চন্দন। ইষ্টি কুটম, আঁচল, ইচ্ছে নদীর মতো ধারাবাহিকেও অভিনয় করে মানুষের কাছে প্রশংসিত হয়েছেন তিনি। ২০১০ সালে ফলিকুলার লিম্ফোমায় আক্রান্ত হয়েছিলেন তিনি। অভিনেতাকে আটকে ধরে রাখতে পারেননি মারন রোগও। অদম্য সাহস আর মনের জোর নিয়ে সমানে লড়াই চালিয়ে গিয়েছিলেন অভিনেতা এবং যার ফলে আজও তিনি আমাদের সকলকে মনোরঞ্জন করতে সক্ষম।

অভিনেতার ব্যক্তিগত জীবনের লড়াই বা সেরা অভিনেতার পুরস্কারের সম্মানিত হওয়া আরও একবার বাংলা সিনেমা এবং সম্পূর্ণ বাঙালি জাতিকে গর্বিত করে তুলল। এই পুরস্কার আরো একবার মনে করিয়ে দেয়, ‘এভাবেও ফিরে আসা যায়”।