Skip to content

ফের ভয়াবহ দুর্যোগের মুখে বাংলা! একাধিক জেলাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা, জারি একাধিক সতর্কতা

ফের ঘনিয়ে এলো আকাশে নিম্নচাপ। সোমবার থেকে উত্তর বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে নিম্নচাপ। যার ফলে মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়তে চলেছে দক্ষিণবঙ্গ সহ বেশ কয়েকটি জেলায়। আলিপুর আবহাওয়া দফতর মৎস্যজীবীদের উদ্দেশ্যে সতর্কতা জারি করেছে। আবহাওয়া দফতরের সুত্রে জানানো হয়েছে আগামী কয়েকদিন গরম থেকে একটু হলেও স্বস্তি মিলবে।

আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গে সেভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের জেলার বেশ কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। অন্যান্য জেলা গুলিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা ও মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

৮ ই সেপ্টেম্বর সকাল থেকেই আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে শুরু হতে চলেছে ভারী বৃষ্টিপাত। আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। তবে তার পর থেকে খুব সামান্য তাপমাত্রার পরিবর্তন হতে পারে।

আগামী ২৪ ঘন্টা অর্থাৎ ৭ ই সেপ্টেম্বর সকাল থেকেই কলকাতা সহ পাশাপাশি শহর ও দক্ষিণবঙ্গ জুড়ে প্রায় বেশিরভাগ জায়গায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। মঙ্গলবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় হালকা মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। সোমবার সকাল থেকেই কলকাতার আকাশের মুখ ভার। আবহাওয়া দফতরের সুত্রে জানানো হয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা সহ পাশাপাশি শহর গুলি কার্যত আংশিক মেঘলা থাকবে। বৃষ্টিপাতের সম্ভাবনা বা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩৫ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।আবহাওয়া খবর

উত্তর বঙ্গোপসাগর এবং সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে তৈরী হতে চলেছে নিম্নচাপ। আবহাওয়া দফতরের সুত্রে, আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে না যাবার পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর। মৌসুমি অক্ষরেখা নিজের স্থান পাল্টে এখন স্বাভাবিক অবস্থানের দক্ষিণে রয়েছে।

আগামী তিন দিন মৌসুমী অক্ষরেখার কোন রকম পরিবর্তন হবে না বলেই মনে করছে আবহাওয়া দফতর। বর্তমানে মৌসুমি অক্ষরেখা অবস্থান করছে অনুপগড়, হিসার, মিরাট, হরদই, বারানসী, জামশেদপুর. বালাসোর হয়ে পূর্ব দক্ষিণ পূর্ব দিকে অগ্রসর হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।