যত টাকা লাগবে কেন্দ্র দেবে তবে কোনো প্রজেক্ট বাংলায় আটকে পড়বে না বড় ঘোষণা রেলমন্ত্রী পীযূষ গোয়েলের…

এবার ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রথম পর্বের যাত্রা উদ্বোধনের দিন ভারতীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়ে দিলেন যে টাকার জন্য রাজ্যের কোন রেল প্রকল্প আটকে থাকবে না। কারণ প্রধানমন্ত্রী এ বিষয়ে স্পষ্ট নির্দেশ দিয়েছেন।তবে এক্ষেত্রে শর্ত শুধু একটাই রয়েছে যেটা হল রাজ্য সরকারকে এই প্রকল্পের প্রয়োজনীয় জমিজমা আগে থেকেই বুঝিয়ে দিতে হবে। এইদিন ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্প বিলম্বিত হওয়ার জন্য ভারতীয় রেলমন্ত্রী রাজ্যের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তোলেন। তিনি জানান রাজ্য সরকার মেট্রোর রুট বদলাতে চাওয়ায় কাজটি তিন বছরের জন্য আটকে পড়েছিল।

যার দরুন খরচ বেড়েছে এরপর রেলমন্ত্রী আরো বলেন যে প্রধানমন্ত্রী আমাকে এই বিষয়ে জানিয়েছে যে, কোন প্রকল্পের রাজ্য সরকার জমি অধিগ্রহণসহ অন্যান্য সমস্ত মিটিয়ে দেয় তাহলে সে প্রকল্পের জন্য টাকা বাধা হয়ে দাঁড়াবে না। সেই প্রকল্প পূর্ণ করার জন্য যত টাকা লাগবে তা কেন্দ্রীয় সরকার দেবে।প্রসঙ্গত সল্টলেক সেক্টর ফাইভ থেকে হাওড়া পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের 16 কিলোমিটার যাত্রাপথ আগামী দু’বছরের মধ্যে সম্পন্ন হবে বলে আশ্বাস দিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।

আর গত বৃহস্পতিবার দিন কলকাতায় প্রকল্পের প্রথম পর্যায়ে সেক্টর ফাইভ থেকে বিধান নগর স্টেডিয়াম পর্যন্ত যাত্রা পথের সূচনা করেন রেলমন্ত্রী আর এরই সাথে তিনি এ কথাও আশ্বাস দেন এ বছর পুজোর আগে ফুলবাগান পর্যন্ত মেট্রো চলাচল শুরু করে দেওয়া হবে।রাজ্য সরকারের সহায়তায় যদি জমি অধিগ্রহণসহ স্থানীয় সমস্যাগুলি মিটে যায় তাহলে অন্য তিনটি মেট্রো প্রকল্পের কাজ দ্রুত শেষ করা হবে বলে আশ্বাস দেন তিনি এইদিন।এরই সাথে তিনি আরো বলেন যে কলকাতাতে এই মেট্রো রেল সম্প্রসারণকে কেন্দ্র সরকার বিশেষ গুরুত্ব দিচ্ছে।

এমন কী এর জন্য আগামী অর্থবছরের বাজেটে কলকাতা মেট্রো জন্য 905 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তবে এরই সাথে তিনি এই যে মেট্রো প্রকল্পের জন্য এত বড় যে সময়ের মার্জিন হয়ে গেছে তার জন্য প্রকৃত দায়ী করেছেন রাজ্য সরকার কে।তাই এবার রাজ্যে রেলের প্রকল্পগুলিকে দ্রুত এগিয়ে নিয়ে যেতে রাজ্য সরকারের সঙ্গে সমন্বয় রাখার জন্য রেলমন্ত্রী এবার রাজ্য থেকে নির্বাচিত সাংসদ কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় কে এই দায়িত্ব দিয়েছেন।এরই সাথে অন্যদিকে আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি যোজনা এরাজ্যে চালু না হওয়ার জন্য নাম না করেই এরজন্য রাজ্য সরকারকেই সমালোচনা করেন তিনি।

এইদিন কেন্দ্রীয় বনপরিষদ দপ্তরের প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রথম পর্যায়ের যাত্রা শুরুর অনুষ্ঠানে রাজ্য সরকারের কোনো প্রতিনিধি উপস্থিত না থাকায় দুঃখ প্রকাশ করেন।

Related Articles

Close