“আয়ুষ্মান ভারত” প্রকল্পের সাথে যুক্ত হওয়ার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর…

2019 এর লোকসভা নির্বাচনের আগে থেকে দেশের মানুষদের কাছে আয়ুষ্মান ভারত প্রকল্পের সুযোগ সুবিধা নিশ্চিত ভাবে পৌঁছে যায় সেই জন্য দিয়েছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আরো একবার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরে এই বিষয় নিয়ে আরও গুরুত্ব দিয়ে দেখছেন তিনি। যার দরুন ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন চিঠি দিয়ে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পে সাথে যুক্ত হতে অনুরোধ জানিয়েছেন দেশের অ-কংগ্রেস, অ-বিজেপি মুখ্যমন্ত্রীদের।

এছাড়া পশ্চিমবঙ্গ-সহ ওড়িশা, দিল্লি, তেলঙ্গানার মুখ্যমন্ত্রীদের এ বিষয়ে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর শুধু এই প্রটোকল মেনে চিঠি পাঠিয়ে থেমে গেছেন তা নয়, বরং নিজে ফোন করে কথা বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায় , নবীন পট্টনায়ক চন্দ্রশেখর রাও ও অরবিন্দ কেজরিওয়ালের সাথে। এই দিন হর্ষবর্ধন জানান আয়ুষ্মান ভারত প্রকল্প অত্যন্ত স্বচ্ছভাবে পরিচালিত হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে।


আর এই প্রকল্পের মাধ্যমে দেশের লক্ষ্য লক্ষ্য মানুষ আর্থিক সহায়তা অত্যাধুনিক প্রযুক্তি ও অন্যান্য সুযোগ-সুবিধা পাচ্ছেন। আর এই মুহূর্তে এই প্রকল্প সকল জনগণের কাছে অত্যন্ত লাভজনক হিসাবে প্রমাণিত হয়েছে। আর এর প্রধান কারণ হচ্ছে এর ফলে উপকৃত হচ্ছেন দেশের দরিদ্র শ্রেণীর মানুষেরা। তবে এর আগে 2019 এর লোকসভা নির্বাচনে প্রচারে দেখতে পাওয়া যায় যে পশ্চিমবঙ্গের আয়ুষ্মান ভারত প্রকল্পের যোগ দান না করার জন্য মমতা বন্দ্যোপাধ্যায় কে দোষারোপ করে অনেক বিজেপি হেভিওয়েট নেতারা।

অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ও জানিয়ে দেন রাজ্যের মানুষের জন্য রাজ্য সরকারের স্বাস্থ্য সাথী প্রকল্পের যথেষ্ট এর জন্য আলাদা করে কোন প্রকল্পের প্রয়োজন নেই। আর কোন প্রকার কেন্দ্রীয় প্রকল্পের প্রয়োজন নেই পশ্চিমবঙ্গ বাসীদের। এর সঙ্গেই তিনি রাজ্য সরকারের প্রকল্পের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের অসহযোগীতার অভিযোগ তোলেন। তবে এই বার তাই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন, কোনও রাজ্য যদি ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পে যুক্ত হয় সে ক্ষেত্রে সে রাজ্যের নিজস্ব স্বাস্থ্য প্রকল্প কেন্দ্রীয় সাহায্য থেকে কোনও ভাবেই বঞ্চিত হবে না।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close