কেন্দ্রের তরফে প্রকাশিত হল পশ্চিমবঙ্গের বিভিন্ন রেড, অরেঞ্জ আর গ্রীন জোনের তালিকা

করোনা সংক্রমণ নিয়ে কার্যত নাজেহাল সারা বিশ্ব।
বহু দেশে এখন মৃত্যু-মিছিল অব্যাহত। গোটা বিশ্ব জুড়ে এই মরণ ভাইরাস করোনার জেরে আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে 33 লক্ষেরও বেশি যাদের মধ্যে গোটা বিশ্বে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ঘটেছে 2 লাখ 34 হাজার 123 জন মানুষের। আর ভারতে ইতিমধ্যে এই ভাইরাসের দরুন আক্রান্ত হয়ে প্রাণ গিয়েছে 1154 জনের। অপরদিকে ভারতে এই মরণ ভাইরাস করোনার জেরে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে 34901 জন যাদের মধ্যে এখনো পর্যন্ত অ্যাক্টিভ কেস রয়েছে 24670 টি।

আর ভারতে এই করোনা সংক্রমণের জেরে জারি রয়েছে দ্বিতীয় দফার লকডাউন যেটি আগামী 3 মে পর্যন্ত অর্থাৎ রবিবার পর্যন্ত বজায় থাকবে। তারপর দেশের কোন কোন অংশে ছাড় মিলতে পারে এবং প্রশাসন এ বিষয়ে আগামী দিনে কী কী পদক্ষেপ নিচ্ছে এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সেগুলি দেখার বিষয় রয়েছে। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এর আগে বলেছিলেন যে জেলাগুলিতে করোনা সংক্রমণে হার থাকবে না সেই জেলাগুলিতে আগামী 3 তারিখের পর কিছু কিছু ক্ষেত্রে ছাড় মিলবে।

আর এমনটা আমরা জানি দেশজুড়ে করোনা সংক্রমণের জেরে গোটা দেশকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে যেগুলি হল রেড জোন, অরেঞ্জ জোন ও গ্ৰীন জোন। যাদের মধ্যে রেড জোন গুলিতে কড়াভাবে আবারো পালন করা হবে লকডাউন। আর এইসব জল্পনার মাঝে কেন্দ্রের তরফ থেকে 773 টি জেলার তালিকা প্রকাশ করা হয়েছে। যাদের মধ্যে 130 টি রয়েছে রেড জোন। আর এই জায়গাগুলিতে আগামী 3 তারিখের পরও জারি থাকবে সর্তকতা।

বাকি অরেঞ্জ ও গ্ৰীন জোন গুলিতে একটু একটু করে কাজকর্ম শুরু করা হতে পারে বলে আশা করছেন অনেকেই। আর কেন্দ্রের তরফে প্রকাশিত এই তালিকা অনুযায়ী পশ্চিমবঙ্গের কোন কোন জেলা গুলি রয়েছে সেগুলি দেখে নিন। কেন্দ্রের প্রকাশিত এই তালিকায় রয়েছে লিষ্টের 711 এর থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকা গুলির নাম। যাদের মধ্যে রয়েছে কলকাতা, হাওড়া, উত্তর 24 পরগনা, দক্ষিণ 24 পরগনা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদনীপুর, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিংপং, মালদার নাম যেগুলি রয়েছে রেড জোনের তালিকায় অন্যদিকে অরেঞ্জ জোনের তালিকাতে রয়েছে হুগলি, পশ্চিম বর্ধমান, নদীয়া, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদের নাম। আর কেন্দ্রের তরফ থেকে প্রকাশিত এই তালিকায় গ্রীন জোনে অন্তর্ভুক্ত রয়েছে উত্তর দিনাজপুর, বাঁকুড়া, বীরভূম , কোচবিহার , দক্ষিণ দিনাজপুর, পুরুলিয়া, আলিপুরদুয়ার, ঝাড়গ্রামের নাম।

More Stories
অক্ষয়ও ট্রোল করতে ছাড়েননি রিয়াকে, পুরনো ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়