কীভাবে বসবেন বাইকে? রাস্তায় নামার আগে দেখে নিন সরকারের বদলে যাওয়া নিয়ম…

দেশজুড়ে করোনা সংকটকালে সাধারণ মানুষের জীবন যাপনের ক্ষেত্রে কিছুটা হলেও বিঘ্ন ঘটেছে। এখন চার চাকা হোক কিংবা দু চাকা সাধারণ মানুষের চলাফেরার ক্ষেত্রে একটি আনুষাঙ্গিক অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। এমনকি এই লকডাউনের মধ্যে যাতে রোজকার কাজে বিঘ্ন না ঘটে তার জন্য অনেক মানুষ এই আবার দু চাকা কিনেছেন। তবে যেমনটা আমরা জানি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রায়ই রোড সেফটি বা নিরাপত্তা বাড়াতে একাধিক নতুন নতুন কথা ঘোষণা করা হয় আর সেই কারণে পাল্টে যায় বহু নিয়মও।আর এবারও সরকারের পক্ষ থেকে এই রোড সেফটির কথা মাথায় রেখেই আরো একটি গাইডলাইন জারি করা হয়েছে যেখানে বলা হয়েছে কীভাবে দু’চাকা যানে বসবেন চালক-সাওয়ারি।

 

যেখানে প্রথমে বলা হয়েছে বাইকের দুপাশে যাতে হাতে ধরার জায়গা থাকে। তার পাশাপাশি দু’পাশেই যেন পা রাখার জায়গাও থাকে, যাতে এক্ষেত্রে পিছনে বসা ব্যক্তির নিরাপত্তা থাকে যথেষ্ট। এমনকি একথাও বলা হয়েছে যে সকল আরোহী শাড়ি পড়ে গাড়িতে চাপবে সেই গাড়িতে যেন “শাড়ি গার্ড” অবশ্যই থাকে। যাতে যিনি পিছনে বসছেন তার জামা কাপড় জড়িয়ে গিয়ে কোন বিপত্তি না ঘটে। এমনকি পিছনের চাকার মধ্যে সুরক্ষা মূলক ডিভাইস লাগাতে হবে, সম্প্রতি সড়ক পরিবহন ও মহা-সড়ক মন্ত্রকের তরফ থেকে এই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এক্ষেত্রে সেন্সরের মাধ্যমে টায়ারের যাবতীয় তথ্য পাবে গাড়িচালক এছাড়া টায়ার রিপেয়ারিং কিট ব্যবহার করার কথাও বলেছে কেন্দ্রীয় সরকার। এক্ষেত্রে গাড়িতে মাল থাকলে অন্য কেউ বসতে পারবে না‌। যে কন্টেনার বাইকে নেওয়া হবে তার মাপ যেন 550 মিলিমিটারে বেশি না হয়, আর এটি চওড়ায় যেন 520 মিলিমিটারের বেশি না হয়। দিন দিন যেভাবে সড়ক দুর্ঘটনার হার বেড়ে চলছে দেশে সেই দুর্ঘটনা রোধে এরকম বিধিবদ্ধ ব্যবস্থা নেওয়া হয়েছে কেন্দ্রের তরফ থেকে এমনটাই জানানো হয়েছে। এছাড়া এই যে নিয়মগুলি করা হয়েছে সেগুলি বাইক সাওয়ারি এবং আরোহী জন্য মেনে চলা অত্যন্ত বাধ্যতামূলক।

অন্যদিকে বাইক ইন্ডিয়া সূত্রে খবর কেন্দ্রীয় সরকারের এরকম নতুন নির্দেশিকা জারি করার পর এবার থেকে বিলাসবহুল বাইকের নকশাতে বেশ কিছু পরিবর্তন করা হবে এবং এ জন্য বিকল্প নকশা চিন্তাভাবনা শুরু করে দেওয়া হয়েছে। যেহেতু কেন্দ্রীয় সরকারের তরফে জারি করা এই নিয়মে বলা হয়েছে বাইকের পিছনের সিটে বসার জন্য হ্যান্ডহোল্ড ও শাড়িগার্ড থাকতে হবে। তবে যেটা অধিকাংশ বিলাসবহুল বাইকে নেই। এছাড়া 2022 সাল থেকে গাড়ি তৈরীর সময় তাতে পা’দানি রাখা বাধ্যতামূলক জানিয়ে দিয়েছে কেন্দ্র সরকার।

 

More Stories
শত্রুদের গুঁড়িয়ে ধ্বংস করতে রাশিয়া থেকে ভারত কিনতে চলেছে রাশিয়ান শক্তিশালী ট্যাঙ্ক !