কেন্দ্রের নতুন পদক্ষেপ এবার থেকে প্রয়োজন নেই সাথে লাইসেন্স বহন করার, মোবাইল থাকলে এড়াতে পারেন জরিমানা।

কেন্দ্রের যে ডিজিটাল ইন্ডিয়া গড়ে তোলার লক্ষ্য আছে তার থেকে আরেক ধাপ এগিয়ে গেল। এখন থেকে গাড়ি নিয়ে রাস্তায় বেরোলে সঙ্গে করে ড্রাইভিং লাইসেন্স, পারমিট এবং নানান পরিবহন সংক্রান্ত নথি পত্র নিয়ে যাওয়ার কোন দরকার নেই। মোবাইল ফোনে আপনি যদিও সব নথিপত্রের ছবি তুলে রাখেন তা হলেও চলবে। রাস্তায় যেতে যেতে যদি কোন পুলিশ কর্মী আপনার গাড়ির কাগজপত্র দেখতে চান তাহলে আপনি ডিজিটাল স্টোর খুলে সেইসব নথিপত্রগুলো দেখালেও চলবে। কেন্দ্রীয় মোটর ভেহিকেলস রুলসের এই সংশোধন হয়েছে। আর এই রুলস প্রতিটি রাজ্যের পাঠিয়ে দিয়েছে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক।কেন্দ্রীয় মোটর ভেহিকেল সেট এই নয়া রুলস এখনো পর্যন্ত রাজ্যে কার্যকরী হয় নি,এখনো পর্যন্ত স্পষ্ট ভাবে জানা যায়নি কবে থেকে কার্যকরী হবে।

তবে খুব শীঘ্রই এই নিয়ম চালু হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। রাজ্য পুলিশের এক শীর্ষ কর্তা জানিয়েছে, ” এ নতুন নিয়ম খুব শিঘ্রই চালু করা হবে”। এডিজি( ট্রাফিক) বিবেক কুমারের বক্তব্য, ” কেন্দ্র এ বিজ্ঞপ্তি জারি করলেও, রাজ্য সরকার আরেকটি বিজ্ঞপ্তি জারি করবে। কার্যত থেকে যেদিন ওই বিজ্ঞপ্তি জারি করা হবে সেদিন থেকে রাজ্য নতুন নিয়ম টি চালু করা হবে।” আবার রাজ্যের এক পরিবহণ দপ্তরের কর্তা বলেছেন, “ঐ বিষয় নিয়ে রাজ্যে নতুন বিবৃতি জারি করার কোন প্রয়োজন নেই”। এক্ষেত্রে কেন্দ্র যে নিয়মটি চালু করেছে ওটাই যথেষ্ট। কেন্দ্রের বিজ্ঞপ্তি জারি করার পর সেটি পালন করার কাজ পুলিশকর্মীদের।তিনি আরো বলেন যে,” কেন্দ্র ইতিমধ্যে এ নয়া বিজ্ঞপ্তিটি পরিবহন দপ্তর এ এবং পুলিশ প্রশাসনের কাছে পাঠিয়েছেন।”

তবে এমন খবর আসে যে শহরে এখনও ডিজিটাল পদ্ধতিতে নথি দেখানো প্রক্রিয়া চালু হয়নি। কলকাতা যুগ্ম কমিশনার( ট্রাফিক) মিতেশ জৈন বলেন,” এখনো পর্যন্ত আমাদের কাছে কোন বিজ্ঞপ্তি আসেনি। যদি বিজ্ঞপ্তি আছে তাহলে আমরা ভালো করে দেখব যে ওই বিজ্ঞপ্তিতে কি রয়েছে।”
আগামী 19 নভেম্বর কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের তরফ থেকে রাজ্যের পরিবহন সচিব ট্রান্সপোর্ট কমিশনার রাজ্য পুলিশ কমিশনারকে কেন্দ্রীয় মোটর ভেহিকেলস এর 139 ধারায় যে সংশোধন সংক্রান্ত বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে। মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে এই নয়া সংশোধনী নিয়ম অনুযায়ী এখন থেকে গাড়ির রেজিস্ট্রেশন,ফিটনেস সার্টিফিকেট,বীমা সংক্রান্ত নানা নতি আরো বিভিন্ন কাগজপত্র ইলেকট্রিক ফর্মে পুলিশকর্মীদের দেখাতে পারেন ওই গাড়ি চালক।

দেশকে ডিজিটাল যুগে রাজ্যেকে আরো একধাপ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এই কেন্দ্রের এই সিদ্ধান্ত। স্মার্টফোনে এইসব নথি সংরক্ষণ করার জন্য অনেকগুলি অ্যাপ রয়েছে সেগুলি ব্যবহার করতে পারেন গাড়ি চালকেরা। গুগল প্লে স্টোর থেকে অ্যাপসগুলি ডাউনলোড করা যাবে।