দেশনতুন খবরবিশেষরাজ্য

সুখবর! কেন্দ্রীয় সরকারি কর্মীদের 4 শতাংশ ডিএ বাড়ালো কেন্দ্র সরকার…

বছরের প্রথম দিকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর নিয়ে এলো কেন্দ্রীয় সরকার। এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের 4 শতাংশ ডিএ বাড়ানোর ঘোষণা করে দিল কেন্দ্রীয় সরকার। আর এটি শুধুমাত্র কর্মরতদের জন্য নয় যারা পেনশন পাচ্ছেন তারাও এর আওতায় পড়বেন। সারাবছর দৈনন্দিন জীবনে দ্রব্যমূল্য বৃদ্ধির ওপর এই ডিএ নির্ভর করে। এর আগে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাকি আছে যা জানুয়ারির 1 তারিখ থেকে লাগু হবে।

এই বাকি টাকা ডিএ এই মাসের মধ্যেই দিয়ে দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। আর এক্ষেত্রে ডিএ 4 শতাংশ বৃদ্ধি হওয়ার ফলে 17 শতাংশ থেকে বেড়ে 22 শতাংশে পৌঁছে যেতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা। সরকারের এই সিদ্ধান্তে এক কোটির ও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশন ভোগীদের উপকৃত হবেন। প্রসঙ্গত বলে রাখি, প্রতি বছরে দুবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ডিএ বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার।

সেই দিক থেকে দেখতে গেলে এ বছর অর্থাৎ 2020 সালে প্রথম ডিএ ঘোষণা করতে চলেছে মোদী সরকার।গতবছরের দীপাবলীর সময় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের উপহার হিসেবে ডিএ বাড়ানোর ঘোষণা করেছিলেন মোদী সরকার। সেই সময় 5% ডিএ বাড়ানো হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। সেই সময়ই মহার্ঘভাতা 12 শতাংশ থেকে বেড়ে 17 শতাংশে দাঁড়ায়। মোদী সরকারের ডিএ ঘোষণার ফলে প্রায় 50 লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারীর উপকৃত হন এবং প্রায় 65 লক্ষ পেনশনভোগী উপকৃত হন।

এর ফলে সরকারি কর্মচারীদের পেছনে কেন্দ্রীয় সরকারের খরচ হয় প্রায় 16 হাজার কোটি টাকা। এবারের বাজেটে ন্যূনতম 4% দিয়ে বাড়ানোর ঘোষণা করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এর ফলে কিন্তু সরকারি কর্মচারীদের ডিএ 17 শতাংশ থেকে এক লাফে বেড়ে হয়ে যাবে 21 শতাংশ। ফেব্রুয়ারি মাসে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট পেশ করেছিলেন। এই বাজেটের ওপর সাধারণ মানুষের বহু প্রত্যাশার থাকার মধ্যেও বাজেট পেশ করেন তিনি। বাজেটের বিশেষ নজর ছিল সরকারি কর্মচারীদের উপর।

এবারের বাজেটে সরকারি কর্মচারীদের জন্য একটা বড়সড় ঘোষণা করা হতে পারে বলে মনে করেছিলেন অনেকেই। ফলে সেই বাজেট দেখে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা অনেকেই ক্ষুব্ধ হয়েছিলেন। কিন্তু কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্তের পর অবশ্য খুশি কেন্দ্রীয় সরকারি। এছাড়াও পেনশনভোগীরাও কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্তের ফলে খুশি।

Related Articles

Back to top button