ইলন মাস্কের Starlink ইন্টারনেট কোম্পানিকে চূড়ান্ত সতর্কবার্তা জারি কেন্দ্র সরকারের

সমগ্র বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি হলেন এলেন ইলন মাস্ক। তার স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবার ব্যাবসা সকলেরই জানা। ইতিমধ্যেই ইলন মাস্ক এর পরবর্তী টার্গেট সমগ্র ভারতে ইন্টারনেট পরিষেবা দেওয়া, যার জন্য ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে স্টারলিঙ্ক কোম্পানি। সাবস্ক্রিপশন প্রক্রিয়া চালু হয়েছে আগেই, কিন্তু ইলন মাস্কের এই বড় প্রকল্প বাধা হয়ে দাঁড়াতে পারে কেন্দ্র সরকার। ইতিমধ্যেই সমগ্র ভারতবাসীকে ইলন মাস্কের ইন্টারনেট পরিষেবা থেকে দূরে থাকার অনুরোধ জানিয়েছে মোদী সরকার।

সরকারের তরফ থেকে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এখনো পর্যন্ত ভারতে ইন্টারনেট পরিষেবা প্রদানের জন্য ইলন মাস্কের স্টার লিঙ্ক ইন্টারনেট কোম্পানিকে কোনো রকম লাইসেন্স প্রদান করেনি কেন্দ্র। তাই এখনই সমগ্র ভারত বাসীকে স্টার লিঙ্ক ইন্টারনেট সাবস্ক্রিপশন যাতে গ্রহণ না করেন সেক্ষেত্রে অবগত করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের পাশাপাশি টেলিযোগাযোগ বিভাগ ইতিমধ্যেই সমগ্র দেশবাসীকে সতর্ক করেছে। এই কোম্পানি থেকে দূরত্ব বজায় রাখার পরামর্শ দেওয়া হয়েছে সমগ্র ভারতবাসীকে। তাদের জানানো হয়েছে এই কোম্পানির প্রচারের ফাঁদে যেন পা না দেয় আপামর জনগণ। স্টার লিঙ্ক ইতিমধ্যেই নিজেদের অফিশিয়াল ওয়েবসাইটে সাবস্ক্রিপশন দেওয়া শুরু করেছে যা নিয়ে প্রথম থেকেই ঘোর আপত্তি ভারত সরকারের।

কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অফ টেলিকম একটি বিজ্ঞপ্তিতে ইতিমধ্যেই জানিয়েছে ইলন মাস্কের এর ইন্টারনেট কোম্পানিকে এখনো পর্যন্ত ভারত সরকার কোন রকম লাইসেন্স প্রদান করেনি সুতরাং ইন্টারনেট পরিষেবা কম্পানি ইন্টারনেট পরিষেবা দেওয়ার আগে রেগুলেটরি অনুযায়ী অনুমতি নিতে হবে ভারত সরকারের কাছ থেকে। কিন্তু কম্পানি এখনো পর্যন্ত কোন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যায়নি। তাই ঘোর আপত্তি কেন্দ্রের।

অন্যদিকে স্টার লিঙ্ক ভারতের তরফ থেকে জারি করা বয়ানে বলেছিল ইলন মাস্কের ইন্টারনেট পরিষেবা কোম্পানি ভারতে ইন্টারনেট সার্ভিস প্রদানের আগ্রহী, তাদের প্রি বুকিং এখনো পর্যন্ত ৫ হাজারের সীমা ছাড়িয়ে গেছে। ২০২২ সালের শেষের দিকে ইলন মাস্কের স্টার লিঙ্ক কোম্পানি গোটা ভারতে তাদের স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা চালু করার উদ্যোগ ইতিমধ্যেই নিয়েছে।