দেশনতুন খবরবিশেষলাইফ স্টাইল

6 লাখেরও বেশি কেন্দ্রীয় সরকারি কাজে রয়েছে শূন্যপদ,1.34 লাখ পদে নিয়োগ 2019-2020 এর আর্থিক বছরেই…

বর্তমানে চাকরির বাজার কতটা মন্দা চলছে তা আমরা সবাই জানি। তারপর আবার অনেক ক্ষেত্রে গাড়ি শিল্পে কর্মী ছাঁটাই করা হচ্ছে।সবমিলিয়ে অর্থনৈতিক বাজার একেবারে মন্দা চলছে এর ফলে বেসরকারি সংস্থাগুলিতে যেমন কর্মী নিয়োগে ভাটা পড়েছে। তবে এরকম এক কঠিন পরিস্থিতির মাঝে কেন্দ্রীয় সরকার সুখবর শোনালো। তবে বলে রাখি এক প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা গেছে কেন্দ্রীয় সরকারী পদে এখনো পর্যন্ত 6.83 লাখ শূন্যপদ খালি রয়েছে এক সরকারি বিবৃতি অনুযায়ী জানতে পারা গেছে 2019 থেকে 2020 এর মধ্যে আর্থিক বছরে পদে লোক নিয়োগ করা হবে 1.34 লাখ।

এটি ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের, রেলওয়ে রিক্রুটমেন্ট, স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে নিয়োগ করা হবে। আর এক্ষেত্রে 4399 টি পদে লোক নিয়োগ করা হবে ইউনিয়ন পাবলিক সার্ভিস এর মাধ্যমে,আর 13995 টি পদ নিয়োগ করা হবে এসএসসির মাধ্যমে। তবে বাকি যে 1 লাখ 16 হাজার 391 টি যে শূন্য পদ রয়েছে সেখানেই লোক নিয়োগ করা হবে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড এর তরফ থেকে। কারণ এর আগেও লোকসভায় বলা হয়েছিল যে আরআরবি ডাক পরিষেবা বোর্ড এসএসসি এবং প্রতিরক্ষামন্ত্রী 3 লাখ 10 হাজার 832 টি শূন্য পদে লোক নিয়োগ করতে চলেছে।

আর এক সরকারী বিবৃতি অনুযায়ী নতুন কোন পদ যদি দুই বা তিন বছরের বেশি সময় ধরে শূন্য থাকে তাহলে ওই পদকে বাতিল করা হবে বলে গণ্য করা হয়। তাই এখন যাতে এক্ষেত্রে এরকম কোনো ঘটনা না ঘটে সেদিকে নজরদারি করা হচ্ছে। তাই খুব তাড়াতাড়ি যাতে শূন্যপদ গুলির ঘাটতি কমাতে নিয়োগ পদ্ধতি চালু করা হবে তার জন্য অনলাইন পরীক্ষার ব্যবস্থা করা হবে এমন নন-গেজেটেড পদের জন্য ইন্টারভিউ নেওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। এরই সাথে যেসব প্রার্থীদের জন্য ভেরিফিকেশন এখনো পড়া হয়নি সেগুলির ব্যবস্থা করা হচ্ছে, আর এই পদ্ধতিতে ঘাটতি কমিয়ে আরো বেশি লোক নিয়োগ করার কথা ভাবছে সংস্থাগুলি।

Related Articles

Back to top button