আপৎকালীন পরিস্থিতিতে কেন্দ্রের বড় ঘোষণা, দেশের 80 কোটি মানুষ পেতে চলেছে 3 টাকা কেজি দরে চাল…

দেশজুড়ে চলছে লকডাউন তারই মধ্যে রাজ্যে আবারও এক করোনা আক্রান্তের খোঁজ মিলল। এবার 66 বছর বয়সী এক ব্যক্তির দেহে মিললো নভেল করোনা ভাইরাসের জীবাণু।তাই এবার রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল দশ’-জন এখনো পর্যন্ত রাজ্যে এই করোনা ভাইরাসের দরুন এক ব্যক্তি প্রাণ হারিয়েছে।হাসপাতাল থেকে প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা গেছে এই ব্যক্তিটি তেইশে মার্চ একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন যেখানে বুধবার দিন রাতে নমুনা পরীক্ষার রিপোর্ট আসে আর জানা যায় ওই ব্যক্তিটি করোনা আক্রান্ত।

এই ব্যক্তিটি উত্তর 24 পরগনার নয়াবাদের বাসিন্দা।তবে যেমনটা আমরা জানি করোনা সংক্রমণ রুখতে দেশে জুড়ে 21 দিনের লকডাউন এর ঘোষনা করেছেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে এই মুহুর্তে দেশে যাতে আর্থিক সঙ্কট তৈরি না হয় সেটিকে সুনিশ্চিত করতে এবার তিন টাকা কিলো দরে চাল ও দু টাকা কিলো দরে গম দিতে চলেছে কেন্দ্র সরকার গতকাল এমনটাই জানানো হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর এই দিন ঘোষণা করতে গিয়ে জানান এই পরিষেবা আগামী তিন মাসের জন্য দেওয়া হবে।আর এই ঘোষণার পাশাপাশি আরও একটি বিষয় নিয়ে কেন্দ্র সরকার আশ্বাস দিয়েছে সেটি হলো সমস্ত চুক্তিবদ্ধ অস্থায়ী যারা কর্মী রয়েছেন তাদের পুরো মাসের বেতন দেওয়া হবে। এই কেন্দ্রীয় মন্ত্রী দাবি সারাদেশে যাতে কোনরকম খাদ্য সংকট তৈরি না হয় তা নিশ্চিত করতে কেন্দ্রের তরফ থেকে নেওয়া হয়েছে এরকম এক ব্যবস্থা।শুধু তাই নয় কেন্দ্রের এরকম এক ব্যবস্থা নেওয়ার ফলে দেশের 80 কোটি মানুষ উপকৃত হবেন। যেহেতু এই মুহূর্তে করোনা ভাইরাসের কোনো প্রতিশোধক তৈরি হয়নি সেহেতু দেশে এই ভাইরাসের সংক্রমণ রোধে একমাত্র পথ রয়েছে লকডাউন।

যার দরুন কেন্দ্র সরকারের তরফ থেকে নির্দেশ অনুযায়ী স্তব্ধ করে দেওয়া হয়েছে বহু পরিষেবা।তবে এই বিষয় নিয়ে বারবার রাজ্য সরকার এবং কেন্দ্র সরকার থেকে আশ্বাস দেওয়া হচ্ছে মানুষেরা যাতে আতঙ্কিত না হয়ে জিনিসপত্র কিনতে বাইরে বেরিয়ে না পড়েন।কারণ অত্যাবশ্যকীয় পণ্য যেগুলি রয়েছে সেগুলি কখনোই যোগান থামবে না এমনটা বারবার আশ্বাস করা হচ্ছে সরকারের তরফ থেকে। তাই এরকম এক পরিস্থিতিতে কেন্দ্র সরকারের তিন টাকা কেজি চাল, ও দু টাকা কিলো গম দেওয়ার ঘোষণা অনেকখানি ভূমিকা পালন করবে দেশের সাধারণ মানুষের কাছে।