৩১ আগস্ট পর্যন্ত কোভিড বিধি নিষেধ বাড়ালো কেন্দ্র, করোনার তৃতীয় ঢেউ-এর আগে সতর্ক থাকার নির্দেশ সমস্ত রাজ্যগুলিকে

করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ কিছুটা হলেও আয়ত্তের মধ্যে। এরইমধ্যে বেশকিছু বিশেষজ্ঞরা তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করেছেন। কয়েকটি রাজ্যে করোনা নিম্নমুখী হলেও কেরল উত্তর-পূর্ব ভারতে সংক্রমণ লাগামছাড়া। শুনলে অবাক হবেন গোটা দেশের দৈনিক সংক্রমনের ৫০ শতাংশই এখন কেরলের বাসিন্দা। এই পরিস্থিতিতে সমগ্র দেশের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে সতর্ক থাকার নির্দেশ দিল নরেন্দ্র মোদি সরকার।

স্বরাষ্ট্রমন্ত্রক একটি নির্দেশিকা জারি করে জানিয়েছে করোনা মোকাবিলার সমস্ত বিধি-নিষেধ আগামী ৩১ আগস্ট পর্যন্ত বলবৎ থাকবে।এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভল্লা R-FACTOR এর ওপর জোর দিয়েছেন। মূলত R-FACTOR এর মাধ্যেমে একজনের শরীর থেকে কত জনের শরীরে সংক্রমণ ছড়াচ্ছে তা বোঝা যায়। এখন যদিও আর ফ্যাক্টর অনেক জায়গাতেই ১ এর নিচে রয়েছে বলে জানান তিনি। তবে তিনি আরো বলেন এই ফ্যাক্টর যাতে কোনভাবেই না বাড়তে পারে সেদিকে লক্ষ্য রাখা জরুরি।

প্রয়োজনে আরো কড়া পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে।বিশেষত সক্রিয় রোগীর সংখ্যা কিছুটা কমতে বিভিন্ন রাজ্য কোভিড বিধি শিথিল করার পথে হাঁটতে শুরু করেছে। দৈনিক সংক্রমণ কম হলেও আত্মতুষ্টিতে ভূগলে একদমই চলবে না।

খুবই সচেতন এবং সতর্ক হয়ে সমস্ত পদক্ষেপ করতে হবে বলে নির্দেশিকায় জানানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে। সামনে পুজো মরশুম ,গত বছরের মতো এবারও পুজো বিষয়টি মাথায় রেখে পূর্বনির্ধারিত পরীক্ষা, চিহ্নিতকরণ, চিকিৎসা, টিকাকরণ ও কোভিড বিধি এই ৫ টি নীতি মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে।