বাংলার ৬ টি নতুন মেডিকেল কলেজের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা কেন্দ্রের

আপনি যদি মেডিকেল কলেজের ছাত্র-ছাত্রী বা পশ্চিমবঙ্গবাসী হন তাহলে আপনার জন্য এসেছে একটি সুখবর। খুব শীঘ্রই নতুন করে ৬টি মেডিকেল কলেজ তৈরি হতে চলেছে পশ্চিমবঙ্গে। এই মেডিকেল কলেজ তৈরির জন্য আর্থিক সাহায্যের ঘোষণা করল নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকার। গত বুধবার রাজ্যের স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী তরপে একটি বিবৃতি জারি করে এমনটাই জানানো হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে নতুন যে ৬টি নতুন মেডিকেল কলেজ তৈরি হবে সে গুলি হুগলি ,পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, হাওড়া, জলপাইগুড়ি জেলায় করা হবে।স্বাস্থ্যমন্ত্রকে তরফেই জানানো হয়েছে হাসপাতালগুলি গড়ে উঠবে উত্তর ২৪ পরগনার বারাসাতে, ঝাড়গ্রাম জেলার সদর শহরে, হুগলির আরামবাগে, হাওড়া উলুবেড়িয়া তে ,জলপাইগুড়ি জেলার সদর শহরে এবং পূর্ব মেদিনীপুর জেলা তমলুকে।

ইতিমধ্যেই এই ছটি হাসপাতালে নামকরণ সেরে ফেলেছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখর। যার মধ্যে আরামবাগ উলুবেড়িয়া হাসপাতাল এর নামকরণ প্রফুল্ল চন্দ্র সেন এবং শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের নামে করা হবে। এবং বাকিগুলো জেলার নামানুসারেই করার প্রস্তাব রেখেছেন রাজ্যপাল। প্রসঙ্গত করোনা মহামারী প্রবেশ করার পর স্বাস্থ্যব্যবস্থার পরিকাঠামো একদমই ভেঙে পড়েছিল। বিশেষ করে উন্নত চিকিৎসা ব্যবস্থার দিকে যুবতী এই পদক্ষেপ সরকারের।

করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউ বুঝিয়ে দিয়েছে ভারতের চিকিৎসা ব্যবস্থার পরিকাঠামো ঠিক কোন পরিস্থিতিতে রয়েছে। যার কারণে সাধারণ মানুষকে সঠিক পরিষেবা দেওয়ার জন্য রাতারাতি অস্থায়ীভাবে চিকিৎসা কেন্দ্র গড়ে তুলেছিল সমস্ত রাজ্যের রাজ্য সরকার। সেফহোম থেকে শুরু করে বিভিন্ন স্কুল,কলেজ,হোটেল গুলিকে করনা মহামারীর হাসপাতাল তৈরি করতে হয়েছিল। এবার সেই চিকিৎসার ব্যবস্থার উন্নতির জন্য সঠিক নতুন করে ৬টি মেডিকেল কলেজ হাসপাতাল তৈরি করতে চলেছে কেন্দ্র ও রাজ্য সরকার।