কঠিন থেকে কঠিন পরিস্থিতিতে সঠিক সিদ্ধান্ত গ্রহণ ছাড়াও এই ১২ টি গুণের কারণে সর্বদা বিপিন রাওয়াত কে দেশের মানুষ মনে করবেন

৮ ডিসেম্বর ভারতীয় সেনাদের জন্য একটি কলঙ্কিত দিন হয়ে থাকবে। তামিলনাড়ুর কুন্নুরে বিমান দুর্ঘটনায় মারা গেলেন দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত সহ আরও ১২ জন। একজনের অবস্থা এখনো আশঙ্কাজনক। নীলগিরির চা বাগানে হেলিকপ্টারটি ভেঙে পড়ার সাথে সাথে আগুন লেগে যায় এবং অগ্নিদগ্ধ অবস্থায় উদ্ধার করা হয় যাত্রীদের। প্রায় সম্পূর্ণ অগ্নিদগ্ধ হয়ে যাবার ফলে ঘটনাস্থলে মৃত্যু হয়ে যায় সকলের। এই দুর্ঘটনায় মৃত্যু হল সস্ত্রীক বিপিন রাওয়াতের।

আজ দিল্লিতে চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতকে গান স্যালুট দিয়ে শেষকৃত্য সম্পন্ন হবে। এই প্রতিবেদনে আজকে আমরা জানবো জীবৎকালে আমাদের দেশকে কোন কোন সমস্যা থেকে উদ্ধার করেছিলেন তিনি। কঠিন থেকে কঠিনতম অবস্থায় ঠান্ডা মাথায় যুদ্ধ চালিয়ে গিয়েছিলেন বিপিন রাওয়াত। উপস্থিত বুদ্ধি এবং দক্ষতার কারণে আমাদের দেশ বহুবার বিপদের হাত থেকে রক্ষা পেয়েছে।

১) ২০১৬ সালে উরিতে সেনাক্যাম্পে সন্ত্রাসী হামলার পর জেনারেল বিপিন রাওয়াতের নেতৃত্বে পাকিস্তানে অবস্থিত সন্ত্রাসী শিবিরগুলো ধ্বংস করতে সক্ষম হয় ভারত বর্ষ।

২) ২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর যে সার্জিক্যাল স্ট্রাইক চালানো হয়েছিল, তার নেতৃত্ব দিয়েছিলেন বিপিন রাওয়াত।

৩) বিপিন রাওয়াত ছিলেন জাতীয় রাইফেলে প্রথম ব্রিগেডিয়ার, কাশ্মীর উপত্যকায় জাতীয় রাইফেলের ব্রিগেডিয়ার এবং মেজর জেনারেল হিসেবে পদাতিক ডিভিশনের কম্যান্ড করেছিলেন তিনি।

৪) সেনাবাহিনীতে যতদিন তিনি চাকরি করেছিলেন, বেশিরভাগ সময় তিনি ছিলেন এলওসি, উত্তর পূর্ব এবং চীন সীমান্তে।

৫) দক্ষিণ কম্যান্ডারের দায়িত্ব গ্রহণ করে তিনি পাকিস্তানের সাথে পশ্চিম সীমান্তে যান্ত্রিক যুদ্ধের সাহায্যে বিমান বাহিনী এবং নৌবাহিনী সমন্বয় সাধন করতে পেরেছিলেন।

৬) চীন সীমান্তে কর্নেল হিসেবে পদাতিক ব্যাটালিয়নের নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

৭)ইন্ডিয়ান মিলিটারি একাডেমিতে সোর্ড অব অনার পদে ভূষিত হয়েছিলেন তিনি।

৮) চিফ অফ স্টাফ কমিটির চেয়ারম্যান হওয়ার পাশাপাশি ভারতীয় সেনাবাহিনীর ২৭তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

৯) ২০১৭ সালের ১ সেপ্টেম্বর সেনাবাহিনীর ভাইস চিফ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন তিনি।

১০) ২০১৬ সালের ৩১ শে ডিসেম্বর ভারতীয় সেনাবাহিনীর ২৬ তম প্রধানের দায়িত্ব পেয়েছেন তিনি।

১১) ২০১৯ সালের ৩০ শে ডিসেম্বর ভারতের প্রথম সিডিএস হিসেবে নিযুক্ত হন তিনি।

১২)২০২০ সালের ১ জানুয়ারি সি ডি এস-এর দায়িত্ব গ্রহণ করেন বিপিন রাওয়াত।