বিনা নেটওয়ার্কেও করা যাবে কল, iPhone-13 এ আসছে নতুন ফিচার

আইফোনের প্রতিটি সংস্করণই বরাবরই সকলের নজর কেড়ে থাকে। সম্প্রতি আগামী মাসে আসতে চলেছে আইফোনের ত্রয়োদশ সংস্করণ। সকলের চোখ এখন এই নয়া সংস্করণের দিকে। কি কি ফিচারস আছে এবং কতটা নতুনত্বের মোড়কে আবৃত হয়ে আসছে আইফোনের এই নতুন সংস্করণটি। আইফোনের এই ত্রয়োদশ সংস্করণকে ঘিরে জল্পনা এখন তুঙ্গে। জল্পনার আসল কারণ শোনা যাচ্ছেযাচ্ছে ফোর জি এবং ফাইভ-জি নেটওয়ার্ক ছাড়াই এই নতুন আইফোনের সংস্করণে কল করা সম্ভব হবে।

এক কথায় বলতে গেলে নেটওয়ার্ক ছাড়াই কল হবে এই ফোনে । অ্যাপেল বিশেষজ্ঞ মিং চি কুও এমনটাই দাবি করেছেন। এই নয়া সংস্করণটি হল লো আর্থ -আরবিটের স্যাটেলাইট ফোন। এই নতুন আইফোনে থাকতে পারে কোয়ালকম কাস্টমাইজড এক্স ৬০ বেসব্যান্ড চিপ। এই ফিচারটি থাকলে সাধারণত ফোরজি এবং ফাইভ-জি নেটওয়ার্ক এর প্রয়োজন হয় না। বিনা নেটওয়ার্কে কল করা সম্ভব হয় । মার্কিন স্যাটেলাইট কমিউনিকেশন কম্পানি গ্লোবালস্টার এর সাথে কাজ করছে টেলিকম অপারেটররা। এই গ্লোবালস্টারের উপগ্রহ কে কাজে লাগিয়ে পরিষেবা দেয়া হবে।

মূলত এই পদ্ধতিতে কাজটি সম্পন্ন করা হবে বলে মনে করা হচ্ছে। আপাতত পুরো বিষয়টা নিয়ে অ্যাপেল বিশেষজ্ঞরা খুবই আশাবাদী। আ্যপেল ফোনের বরাবরই নতুনত্ব চমক থাকে। সাধারণত স্মার্টফোনের যে সমস্ত সুযোগ সুবিধা থাকে অ্যাপেলে তার থেকে অনেক বেশি থাকে। তাই গ্রাহকদের কাছে অ্যাপেলের চাহিদা খুবই। এখনো পর্যন্ত যে সমস্ত স্মার্টফোনগুলো বাজারে রয়েছে তাদের কারোরই এই নতুন ফিচারটি নেই। স্যাটেলাইট কলের সুবিধা দিতে পারেনি এখনো পর্যন্ত কোন স্মার্টফোনই।

এবার থেকে অ্যাপেলের এই নয়া সংস্করণে থাকবে স্যাটেলাইট কবে সুবিধা। অ্যাপেল ছাড়াও আরো কয়েকটি সংস্থার এই বিষয়টি নিয়ে কাজ করছে। মনে করা হচ্ছে ১৪ সেপ্টেম্বরের মধ্যেই অ্যাপেলের এই নতুন সংস্করণটি আত্মপ্রকাশ করতে চলেছে । আপাতত চারটি মডেল নিয়ে অ্যাপেলের এই নতুন সংস্করণটি আত্মপ্রকাশ করবে। আইফোন১৩., আইফোন ১৩ প্রো, আইফোন ১৩ প্রো ম্যাক্স, আইফোন ১৩ মিনি এই চারটি নয়া মডেল নিয়ে বাজারে আসতে চলেছে আ্যপেলের নয়া সংস্করণটি।